The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জেনে নিন চোখের কনট্যাক্ট লেন্স ব্যবহারের নানা দিক

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজকাল অনেক মেয়েই চোখের সমস্যায় কিংবা ফ্যাশনের জন্য চশমার পরিবর্তে কনট্যাক্ট লেন্স ব্যবহার করে থাকেন। ব্যবহারের দিক থেকে কনট্যাক্ট লেন্স সুবিধাজনক বলে দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছে। এই কনট্যাক্ট লেন্স ব্যবহার করার ক্ষেত্রে কিছু বিষয়ের দিকে লক্ষ্য রাখা উচিত। তবে চলুন দেখে নেওয়া যাক কনট্যাক্ট লেন্স ব্যবহারের বিভিন্ন দিক।


9829-aza-aza-9829-colour-contact-lens-sugar-candy-grey-ellysoo-1111-28-ellysoo@48

১। গায়ের রঙ অনুসারে কন্ট্যাক্ট লেন্স কিনুনঃ

কনট্যাক্ট লেন্স ব্যবহারে চোখের সৌন্দর্য বৃদ্ধি পায়। কিন্তু আপনার গায়ের রঙের সাথে মিল রেখে যদি চোখে কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করেন তবে আপনার চোখকে অস্বাভাবিক লাগবে। তাই কনট্যাক্ট লেন্স ব্যবহারের ক্ষেত্রে এই দিকটি ভালোভাবে লক্ষ্য রাখুন। আপনার গায়ের রঙ যদি চাপা স্বভাবের হয়ে থাকে তবে বাদামি রঙটি আপনার জন্য ভালো হবে। উজ্জ্বল শ্যামলা হলে সবুজাভাব, নীলাভ রঙটি কার্যকর। যাদের গায়ের রঙ ফর্সা তারা ব্যবহার করতে পারেন কমলা বা বেগুনি।

২। সাজসজ্জাঃ

কনট্যাক্ট লেন্স ব্যবহার করে সাজসজ্জা করলে এই ক্ষেত্রে কিছুটা ভিন্নতা আনা যায় বলে মনে করেন রূপবিশেষজ্ঞরা। তারা বলেন, চোখের নিচে মোটা বা পুরু করে কাজল দিতে পারেন। তবে পোশাকের রঙের সাথে মিলিয়ে সাজসজ্জায় ব্যক্তিত্ব প্রকাশ পায়।

contact_lens_eyecare_commons

৩। কনট্যাক্ট লেন্সে সতর্কতাঃ

চক্ষু বিশেষজ্ঞরা বলেন, কন্ট্যাক্ট লেন্স ব্যবহারের ক্ষেত্রে কিছুটা সতর্কতা থাকা উচিত। কন্ট্যাক্ট লেন্স ভেদ করে ধুলোবালি, ধোয়া কিংবা ফুলের রেণু প্রবেশ করতে পারে। এতে করে চোখে অ্যালার্জি দেখা দেয়। তাই চোখ থেকে কনট্যাক্ট লেন্স খুলে ভালোভাবে চোখ পরিষ্কার করে ফেলুন।

৪। কন্ট্যাক্ট লেন্সের যত্নঃ

একটানা একটি কন্ট্যাক্ট লেন্স চারঘন্টার বেশি সময় ধরে ব্যবহার করা উচিত নয়। কন্ট্যাক্ট লেন্সকে একটি বিশেষ দ্রবণে সংরক্ষণ করতে হয়। আর এই দ্রবণের ক্ষেত্রেও রয়েছে নির্দিস্ট মেয়াদ। তাই আপনার কন্ট্যাক্ট লেন্সের মেয়াদের দিকে খেয়াল রাখুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...