The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মসলার নামে কী খাচ্ছেন আপনি?

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাজারে সয়লাব হয়ে গেছে ভেজাল মশলা দিয়ে। ইতোমধ্যে ভেজাল বিরোধী বিভিন্ন টিম বিভিন্ন কারখানায় অভিজান চালিয়ে যেসব তথ্য এবং আলামত সংগ্রহ করছেন তা জেনে ভয় পেয়ে যাওয়ার মত অবস্থা।


spice-kawranbazar

কি খাচ্ছি আমরা? বাজার থেকে কিনে নিচ্ছি মশলা প্যাকেট আসলে কি আছে এসব প্যাকেটে? সম্প্রতি রাজধানীর কাওরান বাজারে ভেজাল মসলার কারখানা থেকে মশলার মত দেখতে কিন্তু যাতে মশলার কোন উপকরণ নেই এমন কিছু পণ্য।

ভেজাল বিরোধী টিম ভেজাল মশলা উদ্ধারে গেলে দেখতে পান কাওরান বাজরে মশলা তৈরি হচ্ছে ঘাসের বীজ থেকে এবং এতে বিভিন্ন রং মিশিয়ে বানানো হচ্ছে মশলার মত দেখতে রং আর কিছুটা পচা মরিচ মিশিয়ে দেয়া হচ্ছে হালকা ঝাল ভাব। এছারা হলুদ রং দিয়ে বানানো হচ্ছে হলুদ যাতে দেয়া হচ্ছে সামান্য পরিমানের হলুদও।

এসব উদ্ধারে গিয়ে র্যাবের ভ্রাম্যমাণ আদালতের নিবার্হী ম্যাজিস্ট্রেট একেএম আনোয়ার পাশা বলেন, ঈদের সময় মসলার চাহিদা বেড়ে যাওয়ায় কিছু অসাধু ব্যক্তি ক্ষতিকর পদার্থ দিয়ে ভেজাল হলুদ-মরিচের গুঁড়া তৈরি করে আসছে।”

এর আগে কাওরান বাজার ‘হাসিনা মার্কেটে’র মসলা পট্টিতে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ভেজাল মসলা তৈরির সঙ্গে জড়িত আট ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদের সাজা দিয়েছেন। অভিযুক্তরা জানায়, লাভের আশায় তারা প্রায় ১৫ বছর ধরে মশলায় এসব ভেজাল মিশিয়ে আসছে। এসব মশলা খোলা কিংবা প্যাকেটে করে বিক্রি করা হচ্ছে সারা দেশে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...