The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

[গবেষণা] যারা বেশি পরিশ্রম করেন তারাই বেশি ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গিয়েছে যে সকল ব্যক্তি অধিক পরিশ্রম করেন কিন্তু তাদের ডায়াবেটিসের ক্ষেত্রে সচেতনতা কম তারাই বেশি ডায়াবেটিস আক্রান্তের ঝুঁকিতে রয়েছেন। আপনি যদি মনে করেন থাকেন যথেষ্ট পরিশ্রম করার কারণে আপনার ডায়াবেটিস হবে না তবে আপনার এই ধারনাটি ভুল।


6257_home_hero

তিন ধরনের ডায়াবেটিস রয়েছে সারাবিশ্বে, টাইপ-১ ডায়াবেটিস, টাইপ-২ ডায়াবেটিস এবং গ্যাস্টেশনাল ডায়াবেটিস। টাইপ- ডায়াবেটিসটি নিরাময়যোগ্য, গ্যাস্টেশনাল ডায়াবেটিসটি গর্ভকালীন সময়ে মায়েদের হয়ে থাকে তবে তা সাময়িক। কিন্তু সবচেয়ে বেশি আতংকের ডায়াবেটিস হলো টাইপ-২ ডায়াবেটিস। ইউনিভার্সিটি অব লন্ডনের এক গবেষণায় দেখা গিয়েছে যে, যে সকল মানুষ সপ্তাহে ৫৫ ঘন্টা কাজ করেন ( স্বাভাবিক ক্ষেত্রে সপ্তাহে ৪৮ ঘণ্টা কাজ করার কথা) কিন্তু স্বাস্থ্যের ক্ষেত্রে তেমন সচেতন নন। তারাই বেশি টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

স্বাস্থ্য কথায় জেনে নিন- সেদ্ধ ডিমের উপকারিতা ও রূপচর্চায় ডিমের কার্যকরি ভূমিকা

ইউনিভার্সিটি অব লন্ডনের এই গবেষণায় কয়েকটি দেশের প্রায় ২২২,১২০ জন পুরুষ এবং মহিলার উপরে জরিপ চালানো হয়। ডাটা বিশ্লেষণের মাধ্যমে দেখা যায় যে, প্রায় ৩০ শতাংশ ক্ষেত্রেই তাদের টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই জরিপে অংশ নেওয়া বেশিরভাগ মানুষই কম আয়ের কাজে নিয়োজিত থাকার কারণে তাদের সপ্তাহে ৫৫ ঘন্টা কাজ করতে হয়। জরিপের ক্ষেত্রে তাদের স্বাস্থ্যগত বিষয়গুলোর প্রতিও লক্ষ্য রাখা হয় যেমন ধূমপান, শারীরিক কর্মদক্ষতা এবং বয়স।

আরো পড়ুন কিভাবে আপনি পায়ের দুর্গন্ধ দূর করবেন।

type-2-diabetes

গবেষকরা বলছেন এই ক্ষেত্রে তারা তাদের নিত্য কাজের মাঝে কিছুটা বিরতি দিয়ে কাজ করা উচিত। যেন তা তাদের শরীরের স্বাভাবিক ইনসুলিনের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে এবং টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা না বাড়ায়। আর তার পাশাপাশি যতটা সম্ভব ডায়াবেটিস সচেতন থাকা উচিত।

তথ্যসূত্রঃ টেকজার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...