The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নিরাপত্তা ঝুঁকিতে মাইক্রোসফট ব্যবহারকারীরা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেমকে কেন্দ্রকরে হ্যাকাররা অনেক আগে থেকেই নানান ভাইরাস তৈরি করে যাচ্ছে এবং নিয়মিত হানা দিচ্ছে অনেক সিস্টেমে। এবার মাইক্রোসফটের উইন্ডোজ সেভেন, এইট, ভিসতা ও আরটিসহ বেশ কিছু অপারেটিং সিস্টেমে এমন এক দুর্বলতা দেখা গেছে যা সহজে সারানো যাবেনা।


1386107291000-BLM-MICROSOFT-NOKIA

স্কানেল প্যাচ অ্যাড্রেস নামের একটি সিউকিউরিটি হোলকে কেন্দ্র করে মাইক্রোসফটের এবারের দুর্বলতা ধরা পড়েছে যা কিনা ব্যবহারকারীদের সিস্টেমে নানান সমস্যা তৈরি করতে পারে। স্কানেল প্যাচ অ্যাড্রেস হোল মূলত উইন্ডোজের এইচটিটিপি ইন্টারনেট অ্যাপ্লিকেশনে এনক্রিপটেড কমিউনিকেশনের মতো সিকিউরিটি প্রোটোকলগুলো নিরাপদ রাখতে ব্যবহৃত হয়। কিন্তু এই স্কানেল প্যাচ অ্যাড্রেস এই গলদ রয়েছে বলে সম্প্রতি জানা গেছে। আর এই দুর্বলতা কাজে লাগিয়ে উইন্ডোজ সার্ভারে আক্রমণকারীরা ‘স্পেশাল ক্রাফটেড’ ডেটা প্যাকেট পাঠাতে পারে।

এতে করে ব্যবহারকারীদের সিস্টেমে নানান অশ্লীল ম্যাসেজ কিংবা ছবি জাতীয় তথ্য পাচার করতে পারে হ্যাকার। এছারা সিস্টেমে নানান তথ্যও চুরি করা সম্ভব বলেও জানায় বিশেষজ্ঞরা। এতে করে ব্যবহারকারীরা রয়েছে চূড়ান্ত ঝুঁকিতে। বিশেষজ্ঞরা জানিয়েছে মাইক্রোসফট খুব দ্রুত এই সমস্যার সমাধান না করলে অনেক ব্যবহারকারী এই আক্রমণের শিকার হতে পারেন।

এদিকে মাইক্রোসফট জানিয়েছে, এই দুর্বলতা নিয়ে তারা কাজ করছে। তবে খুদ জলদি এটি বন্ধ করে দেয়া সম্ভব নয়। এই প্যচ সম্পর্কিত ত্রুটি দুর করতে মাইক্রোসফট বিশেষ দল নিয়োগ করেছে। এর মাঝে এই ঝুঁকি থেকে দূরে থাকতে কিছু দিক নির্দেশনা দেয়া হবে বলেও জানিয়েছে মাইক্রোসফট। সে পর্যন্ত ব্যবহারকারীদের আপডেট থাকতে বলা হয়েছে।

সূত্র- দি নেক্সট ওয়েব

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...