The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যত্রতত্র পারাপার ঠেকাতে ভাম্যমাণ আদালত: আইন করে বদঅভ্যাস পরিহারের চেষ্টা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যত্রতত্র পারাপার হওয়া জনসাধারণের যেনো বদঅভ্যাসে পরিণত হয়েছে। সময় বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে পথচারীরা যত্রতত্র রাস্তা পার হয়ে থাকেন। এবার যত্রতত্র পারাপার ঠেকাতে ভাম্যমাণ আদালত বসানো হচ্ছে। আইন অমান্যকারীকে ২শ’ টাকা জরিমানা গুণতে হবে।

Mobile Court & Crossroads

এক সময় রাজধানীর অনেক স্থানেই ফুটওভার ব্রীজ ছিলনা। যে কারণে পথচারীরা যত্রতত্র রাস্তা পার হতেন। কিন্তু সাম্প্রতিক সমযে রাজধানীর ফুটওভার ব্রীজ ও আন্ডারপাস তৈরি করা হয়েছে। কিন্তু তারপরও এগুলো ব্যবহার না করে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন রাজধানীবাসী। এইসব সড়ক পারাপারে শাস্তির বিধান আসছে। বসানো হবে ভ্রাম্যমাণ আদালত।

Mobile Court & Crossroads-2

প্রাথমিকভাবে রাজধানীর শাহবাগস্থ রূপসী বাংলা হোটেলের মোড় হতে ফার্মগেট পুলিশ বক্স পর্যন্ত সড়কে আগামী ২৫, ২৬ ও ২৭ নভেম্বর একাধিক ভ্রাম্যমাণ আদালত কাজ করবে। এই সময় উল্লেখিত এলাকায় যারা ফুটওভার ব্রীজ ও আন্ডারপাস ব্যবহার না করে যত্রতত্রভাবে সড়ক পার হবেন, তাদের ২শ’ টাকা করে জরিমানা করা হবে অথবা ৬ মাসের কারাদণ্ড দেওয়া হবে।

Mobile Court & Crossroads-3

গতকাল শনিবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার বেনজীর আহমেদ সাংবাদিকদের এসব তথ্য জানান। রাজধানীর মিন্টো রোডে ডিএমপির তথ্য কেন্দ্রে সংবাদ সম্মেলন করা হয়।

Mobile Court & Crossroads-4

ভ্রাম্যমাণ আদালত বসানো প্রসঙ্গে বেনজীর আহমেদ আরও বলেছেন, নাগরিকেরা যাতে রাস্তা চলাচলের ক্ষেত্রে আরও সচেতন হন, সেজন্য ভ্রাম্যমাণ আদালতটি প্রতীকীভাবে করা হচ্ছে। ফুটওভার ব্রীজ ও আন্ডারপাস ব্যবহারে রাজধানীবাসীকে সচেতন করতে ৩ দিন ব্যানার, প্রচারপত্রসহ নানাভাবে প্রচারণা চালাবে পুলিশ।

উল্লেখ্য, জনসাধারণ একটু সচেতন হলে যেমন জীবনের ঝুঁকি কমে যেতো অপরদিকে যানজট নিরসনেও ভূমিকা রাখতে পারতো। সকলকে সচেতন করতেই মূলত জেল-জরিমানার এই উদ্যোগ নেওয়া হয়েছে।

Loading...