The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চট্টগ্রামের হালদা নদী: একটি প্রাকৃতিক ঐতিহ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ মঙ্গলবার, ৯ ডিসেম্বর ২০১৪ খৃস্টাব্দ, ২৫ অগ্রহায়ণ ১৪২১ বঙ্গাব্দ, ১৫ সফর ১৪৩৬ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

Halda River

প্রকৃতির অপার সৌন্দর্যের এক লীলাভূমি চট্টগ্রাম। পাহাড়, সাগর এবং নদীবেষ্টিত এই চট্টগ্রাম আরও সমৃদ্ধ হয়েছে হালদা নদীর অনন্য বৈশিষ্ট্যের গুণে। নদীমাতৃক বাংলাদেশে জালের মত ছড়িয়ে থাকা ছোট বড় প্রায় ৮শ’ নদীর মধ্যে চট্টগ্রামের ছোট্ট একটি নদী হলো এই হালদা নদী।

হালদা নদীর বড় বৈশিষ্ট্য হলো এটি পৃথিবীর একমাত্র জোয়ার-ভাটার নদী যেখান থেকে সরাসরি রুই জাতীয় মাছের নিষিক্ত ডিম সংগ্রহ করা হযয়ে থাকে। পৃথিবীর আর কোন জোয়ার-ভাটার নদী থেকে সরাসরি ডিম আহরণের নজির আজ পর্যন্ত কখনও পাওয়া যায়নি। যে কারণে হালদা নদী বাংলাদেশের জন্য এক বৈশ্বিক উত্তরাধিকার।

অর্থনৈতিক অবদানসহ বেশকিছু স্বতন্ত্র বৈশিষ্ট্যের জন্য হালদা নদী আমাদের দেশের জাতীয় মৎস্য প্রজনন স্থানটি ঐতিহ্যের দাবিদার। অথচ তথ্য ও প্রচারের অভাবে এখনও হালদা নদীর জাতীয় ঐতিহ্যের পরিচয় সবার দৃষ্টির আড়ালেই রয়ে গেছে। এমনকি দেশের নদী সম্পর্কিত জাতীয় গুরুত্বপূর্ণ দলিল কিংবা ইতিহাসেও এই নদীর নাম নাই।

ছবি ও তথ্য: greenmagz.info এর সৌজন্যে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...