The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজ বিজয় দিবস, স্বাধীনতা দিবস না।

বেশী ভালবাসলে অনেক সময় মুখের কথায় বোঝানো কঠিন, এতো বেশী বলতেও কেমন লাগে। জন্মভূমি তো একটাই। আমাকে অনেক সময় অনেকে জিজ্ঞেস করেছে দেশকে কে নিয়ে আমার এতো আবেগ কেন, বলার তেমন কোন ভাষা আমি জানি না। আমি বাংলাদেশী, বাংলাদেশ কে ভালবাসি, নিজের সবটা দিয়ে ভালবাসি। এবং ভাল ব্যাপার হোল আমি একা না, কয়েক দশক আগে লক্ষ মানুষ আরও অনেক কঠিন ভাবে এই ভালবাসা প্রমাণ করে গেছেন, দিয়ে গেছেন আমাদের প্রাণের বাংলাদেশ।


Flag of Bangladesh

হাজার হাজার মাইল দূর থেকে সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা! জী, আজ বিজয় দিবস, স্বাধীনতা দিবস না। ভাবছেন এটা আবার বলার কি, সবাই জানে। সত্যই কি তাই? ভাই আমার একটা অনুরধ, আজ সারা দিনে যার সাথেই (বিশেষ করে বয়সে ২৫-) আপনার দেখা হবে তাকে “শুভ বিজয় দিবস” বলেন। “বিজয় দিবস” টার উপর একটু জোর দিয়ে, ভাবছেন হাস্যকর লাগবে, কেন ভাই, “Happy Valentines Day” বলা গেলে এটা কেন বলা যাবে না?

আমরা অনেকেই দেশের দুর্দশা নিয়ে সারাক্ষণ বকবক করি, আসুন একটা দিন বকবক করা বাদ দেয়। আসুন আজকের একটা দিন দেশের জন্য একটা অন্তত ভাল কাজ করি। দেশের জন্য ভাল কাজ আবার কেমন করে? ব্যাপার টা কিন্তু কঠিন না, সবাকে নিয়েই দেশ, দেশের মানুষ ভাল থাকা মানেয় দেশের ভাল থাকা। কাজ টা যে কোন ছোট বড় ভাল কাজই হতে পারে। যেমন এক জন পথচারীকে সঠিক ভাবে রাস্তা পার হতে সাহায্য করতে পারেন (তবে অবশ্যই নিজে নিয়ম মেনে রাস্তা পার হতে হবে, যখন-তখন রাস্তার মাঝ দিয়ে দৌড় দেয়া যাবে না!)। আর্থিক সঙ্গতি থাকলে এক জন হতঃদরিদ্র অতিবৃদ্ধ ব্যক্তিকে এক বেলা পেট ভরে খাওয়াতে পারেন। একটা দিনের জন্য কোন অসৎ কাজ না করে থাকার চেষ্টা করতে পারেন, দেখেন কি দারুণ অনুভূতি। নিজের বাসার কাজের মানুষটাকে, কাজের মানুষ না, আমার আপনার মত মানুষ ভাবার চেষ্টা করে দেখতে পারেন। একটা দিন দেশীয় সঙ্গীত উপভোগ করতে পারেন( কিন্তু দয়া করে চুরি করে গান ডাউনলোড করবেন না, জী এটা চুরিই!)। এমন অসংখ্য কাজ হতে পারে, নিজের মাথা খাটান, আমার থেকে ভাল Idea হইত আপনারই আছে। প্রশ্ন যদি করেন একটা দিন ভাল কাজ করে কি হবে, আমার প্রত্যাশা হল ভাল কাজ আপনার অনুভূতিকে নাড়া দেবে, ভাল একটা কিছু করার যে ভালোলাগা তা একবার পেয়ে গেলে দেশকে সামনে আপনিই নিয়ে যাবেন। আমারা সবাই মিলেই বাংলাদেশ!

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...