The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার মোবাইল ফোন চার্জ হবে মানবদেহ থেকে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মোবাইল ফোনের চার্জ নিয়ে কতনা বিড়ম্বনা পোহাতে হয় সকলকে। কিন্তু আধুনিক প্রযুক্তি মানুষের সেই বিড়ম্বনা দূর করবে। এবার মোবাইল ফোন চার্জ হবে মানবদেহ থেকেই।

charged from the human body

মোবাইল ফোনের চার্জ নিয়ে নানা ধরনের বিড়ম্বনার শিকার হতে হয় সবাইকে। কারণ চার্জ দেওয়া একটা ঝামেলার কাজ। সময় ও সুযোগের অভাবে অনেক সময় মোবাইল অচল হওয়ার অবস্থা হয়। মনের ভুলে চার্জ না দেওয়ার কারণে কথা বলার সমস্যাও তৈরি হয় হরহামেশায়। কিন্তু প্রযুক্তিবিদরা সেসব ঝামেলার কথা চিন্তা করেই নতুন নতুন প্রযুক্তির আবিষ্কার করছেন। আর এসব আবিষ্কার আমাদের প্রাত্যহিক জীবনে বয়ে আনছে সুখ-সমৃদ্ধি।

অনেক সময় দেখা যায় আপনি অফিসে আছেন অথবা কোনও কাজে বাড়ির বাইরে গেছেন। কিন্তু ভুলে গেছেন আপনার স্মার্টফোনের চার্জার নিতে। অথবা চ্যাট করতে করতে আপনার মোবাইলের চার্জ শেষ হয়ে গেছে। এখন কি করবেন? এই বিপত্তি হতে মুক্তির জন্যই প্রযুক্তিবিদরা নতুন আবিষ্কার করেছেন। আর এটি হলো চার্জ দিতে কোনো চার্জার লাগবে না। মানবশরীর হতে শক্তি নিয়েই চার্জ হবে মোবাইল ফোন এমন প্রযুক্তি আবিষ্কার হয়েছে। গবেষণাকারীরা জানিয়েছেন, নয়া এই প্রযুক্তিটিতে একটি ব্যাটারির সাহায্যে মোবাইল ফোনটি ব্যবহারকারীর শরীরের নড়াচড়া হতেই অটোমেটিকলি চার্জ হবে। চলাফেরার সঙ্গে সঙ্গে বাড়তে থাকবে চার্জও। এজন্যক আপনাকে কোনো টেনশন করতে হবে না।

charged from the human body-2

নয়া এই প্রযুক্তির ব্যাটারি তৈরি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকেরা । গবেষকরা জানিয়েছেন, ‘থার্মালি রিজেনারেটিভ ইলেকট্রো কেমিকেল সাইকেল’ নামের বিশেষ প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই নতুন প্রযুক্তির ব্যাটারি তৈরি করা হয়েছে। যদিও গবেষকরা বলেছেন, এখনই এই ব্যাটারিকে বাণিজ্যিক ব্যবহারের জন্য বাজারে ছাড়া হচ্ছে না। পুরোপুরি গবেষণা শেষ হলে এই ব্যাটারিটি বাণিজ্যিকভাবে বাজারে ছাড়া হবে বলে জানিয়েছেন গবেষণাকারীদের পক্ষ থেকে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...