The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আইফোন বিক্রিতে অ্যাপলের মুনাফায় রেকর্ড!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আইফোন বিক্রিতে অ্যাপলের রেকর্ড পরিমাণ মুনাফা অর্জিত হয়েছে। গত বছরের শেষ প্রান্তিকে অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর পর্যন্ত অ্যাপল ৭ কোটি ৪৫ লাখ আইফোন বিক্রি করে আইফোনের বাজারে নতুন রেকর্ড করেছে।

Digital Life-Tech Test-Smartphones Gift Guide

যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল করপোরেট বাণিজ্যের ইতিহাসে এক প্রান্তিকে অর্থাৎ তিন মাসে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে। গত বছরের শেষ প্রান্তিকে অক্টোবর হতে ডিসেম্বর পর্যন্ত ৩ মাসে অ্যাপল ৭ কোটি ৪৫ লাখ আইফোন বিক্রি করেছে। এটি আইফোনের বাজারে নতুন রেকর্ড। প্রতিষ্ঠানটির কর্মীদের বেতন-ভাতা ও রক্ষণাবেক্ষণসহ আনুষঙ্গিক খরচের পরও নিট আয় হয়েছে ১৮ শ’ কোটি ডলার।

iPhone sales record-2

সম্প্রতি অ্যাপল ইনকরপোরেশনের প্রকাশিত তথ্যে বলা হয়, আগের বছরের একই সময়ের তুলনায় ২০১৪ সালের শেষ প্রান্তিকে এই প্রতিষ্ঠানটির আয় বেড়েছে ৩০ শতাংশ। অ্যাপলের আয় বৃদ্ধির এই খবর ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রে তাদের শেয়ারের দাম বেড়েছে ৫ শতাংশ।

iPhone sales record-3

অ্যাপলের আইফোন বিক্রির বাজার এতটাই বেড়েছে যে, প্রতিষ্ঠানটি চীনের বাজারেও নিজেদেরকে এক নম্বর স্মার্টফোন বিক্রেতা হিসেবে প্রতিষ্ঠিত করে ফেলেছে। গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের তথ্য মতে, ২০১৪ সালের শেষ প্রান্তিকে চীনে স্মার্টফোন বাজারে ৭০ শতাংশ বিক্রি বৃদ্ধি হয়েছে অ্যাপলের।

iPhone sales record-4

সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, বর্তমানে অ্যাপলের হাতে যে পরিমাণ মূলধন রয়েছে, তা দিয়ে চাইলে আইবিএমের মতো প্রতিষ্ঠানও কিনে ফেলা সম্ভব। আবার যে পরিমাণ অর্থ তাদের রয়েছে তা দিয়ে মার্কিন নাগরিকদের প্রত্যেককে ৫৫৬ ডলার করে দিতে পারবে তারা।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বিবিসিকে বলেছেন, ‘এক কথায় বলতে গেলে আইফোনের চাহিদা ছিল বিস্ময়কর।’ কিন্তু আইফোনের বাজার বাড়লেও এই সময়ে আইপড বিক্রি কমে গেছে বলে জানিয়েছেন টিম কুক।

উল্লেখ্য, পূর্বে প্রযুক্তি জগতে এক প্রান্তিকে সর্বোচ্চ মুনাফার রেকর্ড গড়েছিল এক্সনমোবাইল কোম্পানি। প্রতিষ্ঠানটি ২০১২ সালের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর সময়কালে এই রেকর্ড করেছিল।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...