ঢাকায় মমতার সফর: বাংলাদেশের চাওয়া ও পাওয়ার বিশ্লেষণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তিন দিনের সফরে এসে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। ঢাকায় নেমেই মমতা বললেন, ‘মনে হচ্ছে নিজের দেশেই এসেছি’। মমতার সফরে বাংলাদেশের চাওয়া ও পাওয়ার বিশ্লেষণ নিয়েই এই প্রতিবেদন।

Mamata's visit to Dhaka

গতকাল রাতে তিন দিনের সফরে ঢাকায় এসেছেন নেমে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তিনি ঢাকায় নেমেই বাংলাদেশের মানুষকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, ‘মনে হচ্ছে নিজের দেশেই এসেছি।’ এসময় মমতা বেশ উচ্ছ্বসিতও ছিলেন।

গতকাল বৃহস্পতিবার রাত ৯ টার পর এয়ার ইন্ডিয়ার নিয়মিত ফ্লাইটে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে তাঁকে স্বাগত জানান। পররাষ্ট্র দপ্তর এবং ভারতীয় হাই কমিশনের ঊধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

জানা গেছে, ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর আমন্ত্রণে বাংলাদেশ সফরে এসেছেন মমতা ব্যানার্জি। সফরকালে মমতা ব্যানার্জী বাংলাদেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করবেন।

২০১১ সালের মে মাসে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশে এটিই মমতা ব্যানার্জির প্রথম সফর। জানা যায়, মমতা ব্যানার্জী ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত অমর একুশে উদযাপন অনুষ্ঠানেও যোগ দেবেন। তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং ইন্ডিয়ান চেম্বার অব কমার্স কোলকাতা (আইসিসি)- এর সহযোগিতায় ফেডারেশন অব ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অব ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) অনুষ্ঠানেও ভাষণ দেবেন। তিনি ভারতীয় হাইকমিশন আয়োজিত এক সংবর্ধনা সভায়ও যোগ দেবেন।

ধারণা করা হচ্ছে, মমতা ব্যানার্জির সফর দীর্ঘদিন ধরে জমে থাকা বাংলাদেশ-ভারতের অমিমাংসিত বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের সমাধান আসতে পারে। বিশেষ করে তিস্তাচুক্তির বিষয়টি সামনে উঠে আসবে। যেটিতে আগের বার মমতা ব্যানার্জি বিরোধীতা করেছিলেন। আর তাই মমতা ব্যানার্জির বাংলাদেশ সফর রাজনৈতিক ও পারষ্পরিক সম্পর্কে বেশ কিছুটা অগ্রগতি হতে পারে এমনটিই ধারণা করছেন বিশ্লেষকরা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...