পান্ডার কামড়ে আদালতে মামলা: ক্ষতিপূরণ পেলেন ৬৫ লাখ টাকা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পান্ডার কামড় খেয়ে এক ব্যক্তি আদালতে মামলা করে ক্ষতিপূরণ পেলেন ৬৫ লাখ টাকা। ঘটনাটি চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের গনসু প্রদেশের গুয়ান কুয়ানঝি এলাকার।

Panda & court

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের গনসু প্রদেশের গুয়ান কুয়ানঝি এলাকার এক ব্যক্তিকে কামড়ে দিয়েছিল। এরপর ওই ব্যক্তি স্থানীয় সরকার কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে মামলা করেন। শেষ পর্যন্ত মামলায় বিজয়ী হয় ওই ব্যক্তি। আদালত প্রায় ৮৩ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে। যা বাংলাদেশী টাকায় ৬৫ লাখ টাকার মতো।

বার্তা সংস্থার খবরে বলা হয়, শান্ত স্বভাবের জন্য পান্ডা আদুরে প্রাণী হিসেবে সুপরিচিত হলেও। ভালুক গোত্রের প্রাণী হওয়ায় পান্ডা মাঝে-মধ্যে ভয়ংকরভাবে কামড়ও দিতে পারে।

কুয়ান নামে ওই ব্যক্তি জানান, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের গনসু প্রদেশের লিজিবা গ্রামে হঠাৎ করে ওই পান্ডাটি ঢুকে পড়ে। তখন স্থানীয় কর্তৃপক্ষ ধরতে ধাওয়া করলে সেটি গুয়ান কুয়ানঝি এলাকায় চলে যায়।

কুয়ান আরও বলেন, ‘আমি দেখলাম, আচমকা একটি পান্ডা আমার সামনে ঝাঁপিয়ে পড়লো। তখন এর পুরো শরীর ছিল মাটিতে মাখা।’ তিনি বলেন, পান্ডাটি তার পায়ে কামড়ে ধরে। এরপর একজন এসে পান্ডাটির মাথা কোট দিয়ে ঢেকে দিলে তখন পান্ডাটি পা ছেড়ে দেয়। এরপর তার পায়ে ৭ ঘণ্টা ধরে অস্ত্রোপচার করা হয়।

উল্লেখ্য, এই ঘটনার পর কুয়ানের পক্ষে তার ছেলে স্থানীয় বাইশুইজিয়ান ন্যাশনাল ন্যাচার রিজার্ভের বন বিভাগের নামে আদালতে মামলা করেন কুয়ান।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...