অ্যামাজন ড্রোন ব্যবহারের অনুমতি পেলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরীক্ষামূলকভাবে ড্রোন ব্যবহারের অনুমতি পেলো মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। অনলাইনে অর্ডারকৃত পণ্যসামগ্রী গ্রাহকদের কাছে পৌঁছে দিতে এই ড্রোন ব্যবহার করা হবে।

allow the use of drones

পরীক্ষমূলকভাবে ড্রোন ব্যবহারের অনুমতি পেলো মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। অনলাইনে অর্ডারকৃত পণ্যসামগ্রী গ্রাহকদের কাছে পৌঁছে দিতে এই ড্রোন ব্যবহার করা হবে। যদিও যুক্তরাষ্ট্রে বাণিজ্যিক কাজে ড্রোন ব্যবহার অবৈধ। তারপরও পরীক্ষামূলকভাবে এই কার্যক্রম শুরু করতে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)-এর কাছ হতে অনুমোদন পেয়েছে এই প্রতিষ্ঠানটি।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, অ্যামাজনকে ‘পাইলট লাইসেন্সধারী ব্যক্তিদের দিয়ে পরীক্ষামূলকভাবে চালকবিহীন এয়ারক্র্যাফট (ড্রোন) পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে বলে বিবিসিকে নিশ্চিত করে এফএএ। তবে নির্দিষ্ট নিয়ম মেনেই কেবল ড্রোনগুলো ব্যবহার করতে পারবে অ্যামাজন। এতে বলা হয়েছে, ড্রোনগুলো ৪শ’ ফুটের বেশি উপরে উড়ানো যাবে না। আবার চালাতে হবে দিনের বেলায় এবং এগুলোকে সবসময় রাখতে হবে চালকের দৃষ্টিসীমার মধ্যে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয় যে, যুক্তরাষ্ট্রে বাণিজ্যিক কাজে ড্রোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা রয়েঝে। তবে এ সংক্রান্ত আইনগুলো নতুন করে এফএএ’র অধীনে বিবেচনা করা হচ্ছে। যে কারণে বাণিজ্যিকভাবে ড্রোন ব্যবহার নিয়ে নতুন নীতিমালা প্রণয়ন করা হতে পারে- এমনটি জানিয়েছে বিবিসি।

২০১৩ সালের ডিসেম্বরে ক্রেতাদের নিকট ড্রোন দিয়ে পণ্য পৌঁছানোর সেবা শুরু করার ঘোষণা দিযেছিল এই প্রতিষ্ঠানটি। অ্যামাজন ড্রোন আবিষ্কার করার পর পণ্য বিলিতে ড্রোন ব্যবহারের অনুমতি পেতে এরপর থেকেই অপেক্ষায় ছিল। ২০১৪ সালের জুলাই মাসে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম শুরু করতে মার্কিন সরকারের কাছে আবেদন করে অ্যামাজন। অবশেষে কিছু শর্তসাপেক্ষে পরীক্ষামূলকভাবে এটি ব্যবহারের অনুমতি দেওয়া হলো।

Advertisements
Loading...