এবার ভোজ্য তেলে উড়বে বিমান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইতিপূর্বে সফলভাবে উড়েছে সৌরশক্তিচালিত বিমান। তবে এবার ভোজ্য তেলে উড়বে বিমান! এমন খবর সকলকে তাক লাগিয়ে দিয়েছে।

Hainan Airlines

ইতিপূর্বে সফলভাবে উড়েছে সৌরশক্তিচালিত বিমান। তবে এবার ভোজ্য তেলে উড়বে বিমান! এমন খবর সকলকে তাক লাগিয়ে দিয়েছে। তাই নি:সন্দেহে এটি সুখবর। একটা সাফল্যই তো পরবর্তী চেষ্টার চাবিকাঠি। তাই বিজ্ঞান এখানেই থেমে নেই। এবার আরও একধাপ এগিয়ে বিমানের জ্বালানি হিসেবে ব্যবহার হলো ভোজ্যতেল। অর্থাৎ আমরা যে তেলে রান্না করে থাকি, সেই তেলেই বাণিজ্যিক বিমান উড়িয়ে নজির সৃষ্টি করলো চীন।

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, একটি চীনা বিমান পরিবহন সংস্থা এই প্রথমবারের মতো যাত্রীবাহী বিমান চালালো জৈব-জ্বালানিতে। আর এই জ্বালানি তৈরি করা হয়েছে রান্নার তেল হতে। চীনের হায়নান এয়ারলাইন্স তাদের প্রথম জৈব-জ্বালানিচালিত বিমানটি উড়িয়েছে সাংহাই হতে বেইজিং পর্যন্ত।

উল্লেখ্য, বোয়িং ৭৩৭ যাত্রীবাহী বিমানটিতে বিমানের জ্বালানির পাশাপাশি জৈব-জ্বালানির ব্যবস্থাও রাখা হয়েছিল। তবে শেষ পর্যন্ত জৈব জ্বালানির সাহায্যেই সফলভাবে গন্তব্যে পৌঁছাতে সক্ষম হয় ওই বিমানটি। এই সফলতার পর কিভাবে প্রতিনিয়ত জৈব-জ্বালানিচালিত বিমান চলাচল করা যায় তা নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে। এই সফলতা বিজ্ঞানকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেলো বলে মনে করা হচ্ছে।

Advertisements
Loading...