এখন থেকে ভোজ্যতেলেই চলবে গাড়ি!

ভোজ্যতেলে গাড়ি চালানোর এমনই প্রযুক্তি নিয়ে কাজ করছে ভারতের দেরাদুনের ইণ্ডিয়ান ইনস্টিটিউট অব পেট্রোলিয়াম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভোজ্যতেল দিয়ে তরকারি রান্না করা হয়। এতোদিন আমরা তাই দেখে আসছি। তবে এই ভোজ্যতেলের আরও একটি বিশেষ গুণের কথা এবার প্রকাশিত হলো। ভোজ্যতেলেই নাকি চলবে গাড়ি।

অনেকেই ভাবতে পারেন, পেট্রোল, ডিজেল বা অকটেন থাকতে কেনো এই ভোজ্যতেলে কথা আসছে। তবে এর কারণ হলো এর সহজলভ্যতা। সহজেই যেকোনো স্থানে আপনি পেয়ে যাবেন ভোজ্যতেল। কিন্তু পেট্রোল বা ডিজেল যেখানে সেখানে পাওয়া যাবে না।

ভোজ্যতেলে গাড়ি চালানোর এমনই প্রযুক্তি নিয়ে কাজ করছে ভারতের দেরাদুনের ইণ্ডিয়ান ইনস্টিটিউট অব পেট্রোলিয়াম। তারা এই ভোজ্যতেল নিয়ে যে প্রযুক্তির কাজ করছেন সেই ভোজ্যতেল দিয়ে শুধু গাড়ি নয়, বিমানও চলতে পারবে।

ফাস্ট ফুড সংস্থা ম্যাক ডোনাল্ডস এই ভোজ্যতেল দিয়ে গাড়ি চালিয়ে তাক লাগিয়ে দিয়েছে। এরা ৩৫ হাজার লিটার ব্যবহৃত ভোজ্যতেলকে ডিজেলে রূপান্তরিত করেছে। যে কারণে বার্ষিকভাবে ৪ লাখ ২০ হাজার লিটার অপরিশোধিত তেল বাঁচানো সম্ভব হয়েছে বলে জানানো হয়।

এক তথ্যে জানা যায়, পৃথিবীর বিভিন্ন দেশে রান্নার কাজে ব্যবহৃত ভোজ্যতেল পুনরায় ব্যবহারে নিরুৎসাহিত করা হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় ব্যবহৃত ভোজ্যতেল পুনরায় ব্যবহার উপযোগী করতে গবেষণা চালানো হচ্ছে। এই গবেষণার ফলাফল হলো, ভোজ্যতেলকে রূপান্তরিত করে গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহার করা সম্ভব হচ্ছে। তাদের এই গবেষণা সত্যিই এক অন্যরকম দ্বার উন্মোচন করে দিয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...