জঙ্গি হামলার শিকার দেশের তালিকায় এ বছরও ভারত তৃতীয়

সন্ত্রাসী হামলার শিকার দেশগুলোর তালিকায় এবারও তৃতীয় অবস্থানে এসে টানা দ্বিতীয়বার এই অবস্থানে এলো ভারত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জঙ্গি হামলার শিকার দেশের তালিকায় এ বছরও ভারত তৃতীয় স্থানে রয়েছে। এই নিয়ে ভারত টানা দুইবার জঙ্গি হামলার শিকার দেশের তালিকায় তৃতীয় অবস্থানে এলো।

বিশ্বে সবচেয়ে বেশি সন্ত্রাসী হামলার শিকার দেশগুলোর তালিকায় এবারও তৃতীয় অবস্থানে এসে টানা দ্বিতীয়বার এই অবস্থানে এলো ভারত। তবে সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, পাকিস্তানও ভারতের চেয়ে কম সন্ত্রাস আক্রান্ত দেশ বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই তালিকায় উল্লেখ করা হয়! এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল কনসর্টিয়াম ফর দ্য স্টাডি অব টেরোরিজম এই গবেষণাটি চালিয়েছে। ওই তালিকায় ভারতের আগেই রয়েছে ইরাক এবং আফগানিস্তান।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে, ভারতে ২০১৭ সালে যতো সন্ত্রাসবাদী হামলা হয়েছে, তার ৫৩ শতাংশই মাওবাদীরা চালিয়েছে। অপরদিকে বিশ্বের ভয়াবহতম সন্ত্রাসবাদী সংগঠনের তালিকায় চতুর্থ তম স্থানে রয়েছে এই মাওবাদী গোষ্ঠী। তালিকায় মাওবাদীদের আগে রয়েছে ইসলামিক স্টেট (এসআই), তালেবান এবং আল-শাবাব।

মার্কিন প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৫ সাল পর্যন্ত জঙ্গি হামলার শিকারের দেশের ক্ষেত্রে পাকিস্তান ছিল বিশ্বের মধ্যে তৃতীয়। তবে গত দুই বছর ধরে জঙ্গি হামলার ক্ষেত্রে পাকিস্তানকে পেছনে ফেলে এসেছে ভারত।

২০১৭ সালে কাশ্মিরে ২৪ শতাংশ সন্ত্রাসবাদী হামলার বৃদ্ধির ঘটনা ঘটেছে। সেইসব হামলায় মানুষের মৃত্যুর সংখ্যা বেড়েছে ৮৯ শতাংশ। ২০১৭ সালে ভারতে মোট ৮৬০টি সন্ত্রাসবাদী হামলার ঘটনা ঘটেছে, এরমধ্যে কাশ্মিরেই ঘটেছে ২৫ শতাংশ।

উল্লেখ্য, ২০১৬ সালেও জঙ্গি হামলার শিকার দেশের তালিকায় তৃতীয় ‘অবস্থানে ছিল ভারত। তার আগের বছর অর্থাৎ ২০১৫ সালে জঙ্গি হামলার শিকার দেশের তালিকায় পাকিস্তান ছিল তৃতীয় স্থানে।

Advertisements
Loading...