মাত্র দুই বছর বয়সেই তীরন্দাজ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষ কত রকম রেকর্ড করেন তার শেষ নেই। কিন্তু মাত্র দুই বছর বয়সেই তীরন্দাজ হওয়ার রেকর্ড! এমনই জাতীয় রেকর্ড গড়েছে ভারতের একটি শিশু।

In just two years old archer

মাত্র দুই বছর বয়সেই তীরন্দাজ হিসেবে জাতীয় রেকর্ড গড়েছে ভারতীয় এক শিশু। ওই শিশু ধনুর্বিদ্যায় ২০০ পয়েন্টেরও বেশি স্কোর করে। অন্ধ্রপ্রদেশের ডলি শিবানী নামে ভারতের সর্বকনিষ্ঠ তীরন্দাজ হিসেবে স্বীকৃত বলে জানিয়েছে সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া।

জানা যায়, ডলি শিবানীর এই অনন্য রেকর্ড গড়ার সময় সেখানে ছিলেন ভারতের বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্ব ও ইন্ডিয়া বুক অব রেকর্ডস কর্মকর্তারাও। ‘আমরা সবাই তার প্রতিভায় গর্বিত এবং মুগ্ধ,’ এমন কথা বলেছেন ভারতের আর্চারি এসোসিয়েশন কর্মকর্তা গুঞ্জন আবরোল।

In just two years old archer-2

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, ২০১০ সালে ডলির ভাই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তীরন্দাজ ও কোচ চেরুকুরি লেনিনের মৃত্যুর পর ‘সারোগেট মা’ যাকে বলা হয় অন্য একজনের গর্ভ ব্যবহার করে ডলির জন্ম দেন তারই বাবা-মা।

In just two years old archer-3

শিশুটির বাবা চেরুকুরি সত্যনারায়ণ জানিয়েছেন, জন্মের পর হতেই মেয়েকে একজন সেরা তীরন্দাজ হয়ে ওঠার প্রশিক্ষণ দেওয়া শুরু করা হয়। শিশুটিকে প্রশিক্ষণ দিতে বিশেষভাবে নির্মাণ করা হয়েছে হালকা তীর-ধনুক, যাতে করে ডলি এগুলো বহন করতে পারে। রেকর্ড গড়ার পর ডলিকে স্বর্ণপদক এবং সার্টিফিকেট দেওয়া হয়।

তীরন্দাজ পরিবারেই ডলির জন্ম। তাই সে অনেক কিছুই করে দেখাবার প্রতিভা অর্জন করেছেন- এমনটিই মনে করেন সংশ্লিষ্টরা।

Advertisements
Loading...