বিধ্বস্ত বিমানের এক পাইলট তালাবন্দী ছিলেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফ্রান্সে বিধ্বস্ত জার্মানউইংসের এক পাইলট তালাবন্দী ছিলেন! ককপিট ভয়েস রেকর্ডার উদ্ধার করার পর এমন তথ্য পাওয়া গেছে বলে সংবাদ মাধ্যমে খবর এসেছে।

pilot & crashed Biman

জানা গেছে, ফ্রান্সে বিধ্বস্ত জার্মানউইংসের ককপিট ভয়েস রেকর্ডার উদ্ধারের পর এক চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। এতে দেখা যায় একজন পাইলট তালাবন্দী ছিলেন। ভয়েস রেকর্ডে প্রমাণ রয়েছে যে, ১৫০ আরোহী নিয়ে আল্পস পর্বতমালায় বিধ্বস্ত হওয়ার আগে বিমানের এক পাইলট তালাবন্দী ছিলেন। বারবার চেষ্টা করেও ওই পাইলট ককপিটে ফিরতে পারেননি। নিউইয়র্ক টাইমসের সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই খবর দিয়েছে এনডিটিভি।

pilot & crashed Biman-2

ওই খবরে বলা হয়েছে, বুধবার জার্মানউইংসের ককপিটের ভয়েস রেকর্ডার উদ্ধার করা হয়েছে। এরপর ওই রেকর্ডার হতে তথ্য উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন তদন্ত কর্মকর্তারা। এই তদন্তের সঙ্গে সম্পৃক্ত সেনাবাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, ‘বিমানটি উড্ডনের কিছুক্ষণ পরের সময়ে দুই পাইলটের মধ্যে ‘খুব স্বাচ্ছন্দে তবে খুব ধীরে’ আলাপ হয়েছে।’

অডিওচিত্র হতে বোঝা যায়, কিছু সময় পরে এক পাইলট ককপিট হতে বের হয়ে যান। পরে তিনি আর ককপিটে প্রবেশ করতে পারেননি। তদন্ত চলমান থাকায় নাম না প্রকাশ করার শর্তে ওই তদন্ত কর্মকর্তা আরও বলেন, ‘বাইরে যিনি ছিলেন তিনি দরজায় হালকাভাবে কড়া নাড়ছিলেন। কিন্তু (ভেতর হতে) কোনো সাড়া মিললো না। তারপর তিনি দরজায় জোরে ধাক্কা মারলেন। তবুও কোনো সাড়া পাওয়া গেলো না। তারপর আর কোনো সাড়া মেলেইনি।’

গত মঙ্গলবার সকালে কেনো বিমানটি আছড়ে পড়েছিল পাহাড়ের সঙ্গে, এ সম্পর্কে একটা চিত্রপট পাওয়া যাচ্ছে ককপিটের এই অডিওচিত্রটি। তবে সেইসঙ্গে সবার মনেই তৈরি হয়েছে অনেকগুলো প্রশ্নও। তবে তদন্ত শেষ হলে হয়তো আরও অনেক তথ্য বেরিয়ে আসবে যা থেকে প্রকৃত কারণ জানা যাবে বলে তদন্ত সংশ্লিষ্টরা মনে করছেন।

উল্লেখ্য, ফ্রান্সের আল্পস পর্বতের কাছে জার্মানউইংসের এয়ারবাস বিধ্বস্তের ঘটনায় অন্তত ১৫০ জন নিহত হয়েছেন। গত মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০.৫৩ মিনিটে বিমানটি বিধ্বস্ত হয়।

Advertisements
Loading...