এবার হুথি! সৌদি হামলা উপেক্ষা করে এগিয়ে যাচ্ছে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আল কায়েদা, আইএস এর মতো এগিয়ে চলেছে এবার হুথি! সৌদি হামলা উপেক্ষা করে এগিয়ে যাচ্ছে তারা।

The huthi & Saudi attacks

ইয়েমেনে শিয়া জায়দি হুথি বিদ্রোহীরা সৌদি নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর চলমান যৌথ হামলার মধ্যেও বন্দরনগরী এডেনের দিকে অগ্রসর হচ্ছে। ০১ এপ্রিল হতে দেশটির বন্দরনগরী এডেনের আরও ভেতরে ঢুকে পড়ে বিদ্রোহীরা। এসময় খোর মাকসার এলাকাতে হুথি বিদ্রোহীদের সঙ্গে পশ্চিমা সমর্থিত ইয়েমেনি প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদির সমর্থকদের সঙ্গে সংঘর্ষে অন্তত ১৯ ব্যক্তি নিহত হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানানো হয়, ৪টি ট্যাংক ও ৩টি সামরিক গাড়িতে করে আধুনিক অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে হুথিরা এডেন এলাকায় প্রবেশ করে। গত ৫ দিনে এই এলাকায় সৌদি নেতৃত্বে বিমান হামলা এবং সংঘর্ষে অন্তত একশ’ ২২ ব্যক্তির প্রাণহানি ঘটেছে বলে জানা গেছে। এছাড়া অনেক অধিবাসী ঘরবাড়ি ছেড়ে প্রাণভয়ে বিভিন্ন স্থানে চলে গেছে।

উল্লেখ্য, গত ২৫ মার্চ হুথি বিদ্রোহীদের দমনে ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলো সামরিক অভিযান শুরু করেছে। জাতিসংঘ ও গালফ কাউন্সিলভুক্ত উপসাগরীয় ৬ দেশ- সৌদি আরব, বাহরাইন, কুয়েত, ওমান, কাতার এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে হুথিদের দমনে ইয়েমেন সরকারের ‘হস্তক্ষেপ‘ কামনার প্রেক্ষিতে এই হামলা শুরু করা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...