এক কাপ কফির মূল্যে বদলে দিতে পারেন একটি সুবিধাবঞ্চিত শিশুর জীবন!

আপনি হইতো আপনার এক কাপ কফির টাকা বাঁচিয়ে ২৫০ টাকা দিয়ে একটি “স্নেহ বর্ণমালা মাদুর” কিনে দিতে পারেন একটি সুবিধাবঞ্চিত শিশুকে যেই মাদুর টি হইতো বদলে দিতে পারে শিশুটির জীবন।


IGG-1_WM

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রতি বছর তরুণ সমাজকে সামগ্রিক বিশ্বের সমস্যা মোকাবেলা করার জন্য একটি প্রতিযোগিতার মাধ্যমে আহবান জানান যা কিনা হাল্ট প্রাইজ নাম পরিচিত। শিক্ষাই জাতির মেরুদন্ড এবং এই শিক্ষা শুরু হতে হবে শিশুদের প্রারম্ভিক সময় থেকেই – এই লক্ষে বিল ক্লিনটন প্রতি বছরের ন্যায় এ বছর ২০১৫ সালেশিশুদের প্রারম্ভিক বয়স থেকেই শিক্ষার হাতে খড়ি পেতে পারে সে জন্যে সামাজিক ব্যবসার মাধ্যমে এ সমস্যার মোকাবিলা করার জন্য  উদ্যোগী তরুণ সমাজকে আহব্বান করেন।

এই লক্ষ্যে ব্রাক বিশ্বাবিদ্যালয়ের পাঁচ উদ্যমী তরুণ-তরুণী সামাজিক ব্যবসার পরিকল্পনার প্রতিরূপ “স্নেহ” প্রতিষ্ঠা করেন যা কিনা অলাভজনক সামাজিক ব্যবসা প্রতিষ্ঠান – http://igg.me/at/sneho

স্নেহ” হচ্ছে ভালবাসা, যত্ন এবং বন্ধুত্বের প্রতীক| “স্নেহ”র মূল লক্ষ্য, শিক্ষার আলো থেকে বঞ্চিত সমাজের নিন্মবিত্ত জনসমষ্টির শিশুদের সঙ্গে সমাজের উচ্চবিত্ত সচ্ছল জনসমষ্টির যোগসূত্র তৈরী করে দেয়া।

স্নেহ‘ সমাজের নিন্ম আয়ের পরিবারের মায়েদের মাতৃত্বকালীন পৃষ্টপোষন করবে। এই প্রতিষ্ঠানটি একই সাথে শিশুদের শিক্ষা সরজ্ঞামাদি যোগান দিবে, যার মাধ্যমে নিন্ম আয়ের পরিবারের শিশুরা শব্দ ও জ্ঞানের যোগসূত্র করতে পারে।

“স্নেহ”র মূল লক্ষ্য হচ্ছে “স্নেহ বর্ণমালা মাদুর” যা কিনা বয়স ভিত্তিক করে গড়েতোলা; যার মুল্য ২৫০ টাকা মাত্র| “স্নেহ” একই সাথে সামাজিক সচেতনতা গড়ে তুলবে। পুরোনো বই, খেলনা যোগাড় করে নতুন আঙ্গিকে তা গড়ে তুলে নিন্মবিত্ত সুবিধাবঞ্চিত পরিবারের শিশুদের মাঝে তা বিনামূল্যে বিতরণ করবে। নিম্নবিত্ত পরিবারের মধ্যে সচেতনতা গড়ে তুলবে যাতে করে শিশুদের তারা প্রারম্ভিক শিক্ষা প্রদানে উদ্বুদ্ধ করতে পারে।

বিশ্বব্যাপী এই সামাজিক/সামগ্রিক সমস্যা মোকাবিলা করতে প্রয়োজন সমাজের সকল শ্রেনীর সর্বাত্মক সহযোগিতা, যেমন করে গড়ে উঠেছে আজকের ব্রাক, গ্রামীন ব্যাংক, প্রশিকা এবং আরো অনেক সামাজিক ব্যবসা প্রতিষ্ঠান। “স্নেহ” নামক এই সামাজিক ব্যবসা প্রতিষ্ঠানটি সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রাথমিক পর্যায়ে তাদের কিছু ফান্ড ফান্ড প্রয়োজন।

বদলে দিন একটি সুবিধাবঞ্চিত শিশুর জীবন

আপনি হইতো আপনার এক কাপ কফির টাকা বাঁচিয়ে ২৫০ টাকা দিয়ে একটি “স্নেহ বর্ণমালা মাদুর” কিনে দিতে পারেন একটি সুবিধাবঞ্চিত শিশুকে যেই মাদুর টি হইতো বদলে দিতে পারে শিশুটির জীবন।

Advertisements
Loading...