পুলিশ দ্বারা নির্যাতিত সেই কাদের হবেন পুলিশ কর্মকর্তা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আরেকটি ধাপ পেরুতে পারলেই পুলিশ কর্মকর্তা হবেন আব্দুল কাদের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষার্থী দুই বছর আগে পুলিশেরই নির্যাতনের শিকার হয়েছিলেন। সেই কাদের হতে চান পুলিশকর্তা। ৩৩তম বিসিএসের প্রিলিমিনারির পর লিখিত পরীক্ষায়ও উত্তীর্ণ হয়েছেন প্রাণ রসায়নের ছাত্র কাদের। বিসিএসের মাধ্যমে পুলিশ কর্মকর্তা হওয়ার ইচ্ছা আগেই জানিয়েছেন তিনি। এই বিসিএসে মোট ২৯ হাজার ৭৪৬ জন চাকরি প্রত্যাশী লিখিত পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ১৮ হাজার উত্তীর্ণ হয়েছে। বিডিনিউজ।
DU-Kader

কাদের বলেন, ‘ফলাফল দেখে তার মাসহ সবাই খুশি। ওই ঘটনার (নির্যাতন) পর তার প্রস‘তি ভালো ছিল না। তারপরও প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় টিকেছি। পুলিশ কর্মকর্তা হওয়ার সে স্বপ্নের দিকে এগুচ্ছি, দেখি বাকি কী হয়। গ্রামে থাকলেও মাঝে মধ্যে ঢাকায় যাই, আগামী ১১ মে মৌখিক পরীক্ষা শুরু হওয়ার কথা, তখন যেতে হবে’।

জানা যায়, ২০১১ সালে ১৫ জুলাই কাদেরকে গ্রেপ্তার করে খিলগাঁও থানা পুলিশ। তার বিরুদ্ধে ডাকাতির পরিকল্পনার অভিযোগ আনা হয়, থানা হেফাজতে নির্যাতনও চলে তার ওপর। কাদেরকে গ্রেপ্তারের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভে ফেটে পড়ে। ঘটনাটি নজরে এলে উচ্চ আদালতও এতে হস্তক্ষেপ করে। এর ফলে মুক্তি পান এই শিক্ষার্থী। ওই পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হয়। কাদের এখন কুমিলস্নার বুড়িচংয়ে গ্রামের বাড়িতে থাকেন।

নির্যাতনকারী ওসি হেলাল উদ্দিন যোগাযোগ করে কি না- জানতে চাইলে কাদের হেসে বলেন, এ রকম ঘটনা কারো জীবনে ঘটলে তো সবাই যোগাযোগ করে। তার লোকজন প্রায় আসে, মামলাটি প্রত্যাহার করার জন্য প্রস্তাব দেয়। তাদেরকে বলি, মামলাটি আমি আদালতের নির্দেশে করেছি। পুলিশ কর্তা হওয়ার পর অধস্তন কর্মকর্তা হিসেবে সেই ওসিকে নিয়ে কোনো পরিকল্পনা রয়েছে কি না- জানতে চাইলে কাদের বলেন, এরকম কিছু আমার মাথায় নেই। মৌখিক পরীক্ষা নিয়ে ভাবছি এখন। একটি দুর্ঘটনার জন্য তো আর সবকিছু থেমে থাকতে পারে না। তার চোখ এখন ভবিষ্যতের পানে।

Advertisements
Loading...