শিবসেনা নেতা সঞ্জয় রাউতের মন্তব্য: ‘মুসলিমদের ভোটাধিকার বাতিল করা উচিত’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের শিবসেনা নেতা সঞ্জয় রাউতের মন্তব্য করেছেন যে, ‘মুসলিমদের ভোটাধিকার বাতিল করা উচিত’। শিবসেনার মুখপাত্র হিসেবে পরিচিত ‘সামানা’ পত্রিকায় এই মন্তব্য প্রকাশ পেয়েছে।

Muslims should cancel the franchise

শিবসেনার মুখপাত্র হিসেবে পরিচিত ‘সামানা’ পত্রিকায় গতকাল রবিবার প্রকাশিত এক কলামে ভারতের শিবসেনা নেতা সঞ্জয় রাউত এই দাবি করে বলেছেন, ‘ভারতে মুসলিমদের ভোটাধিকার বাতিল করা উচিত।’ এই তথ্য দিয়েছে টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি।

তবে মহারাষ্ট্র বিধানসভার এই সংসদ সদস্য ভারতে মুসলিমরা ‘ভোট ব্যাংক’ হিসেবে বিবেচিত হন বলেও উল্লেখ করেছেন। কিন্তু মুসলিমদের নিয়ে ভোটের রাজনীতি যেনো না হয়, সেজন্য তাদের ভোটাধিকার কেড়ে নেওয়ার পক্ষে এই মত দেন তিনি।

রাউত আরও বলেন, ‘মুসলিমরা এখনও ভোট ব্যাংক হিসেবে ব্যবহৃত হচ্ছে। তাই তাদের কোনো ভবিষ্যত নেই। এই কারণে বাল থ্যাকারে শিবসেনার প্রতিষ্ঠাতা) মুসলিমদের ভোটাধিকার কেড়ে নেওয়ার দাবি জানিয়েছিলেন। তার দাবিই সঠিক ছিল। যদি মুসলিমদের ভোটাধিকার কেড়ে নেওয়া হয়, তাহলে ‘ধর্মনিরপেক্ষ’ (সেক্যুলার) হিসেবে দাবিদারদের মুখোশ উন্মোচিত হবে।’

বাল থ্যাকারের উদ্ধৃতি দিয়ে ৫৩ বছর বয়সী এই নেতা আরও বলেছেন, ‘বালাসাহেব ১৫ বছর আগে বলেছিলেন, কয়েক বছরের জন্য মুসলিমদের ভোটাধিকার কেড়ে নেওয়া হোক, তাহলে তাদের ভোটের জন্য লবিং বন্ধ হবে।’

রাউতের এই মন্তব্যের পর কংগ্রেসসহ অন্যান্য দলের মুসলিম নেতারা কঠোর সমালোচনা করেছেন। কেও কেও রাউতের বিরুদ্ধে মামলা ঠুকারও হুমকি দিয়েছেন!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...