প্রতিবন্ধি শিশুদের সুস্থ্য করতে ভিডিও গেম!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির ছোঁয়া সবখানেই লাগছে। এবার এমনই কথা শোনা গেলো যে, প্রতিবন্ধি শিশুদের সুস্থ্যকরতে ভিডিও গেম বিশেষ ভূমিকা রাখতে পারে!

Handicapped children & Video Games

আমরা শিশুদের অনেক সময় ভিডিও গেম খেলতে দিতে চাইনা। কারণ আমরা মনে করি এসব ভিডিও গেম শিশুদের আসক্ত করে ফেলছে। কিন্তু এই ভিডিও গেমস এবার শিশুদের জন্য সুখবর বয়ে এনেছে। বিশেষ করে প্রতিবন্ধি শিশুদের েএই ভিডিও গেমস্ বিশেষ কাজে দেবে। এসব ভিডিও গেমে সহিংস কিছু নেই, বরং কোন গল্প বলছে এ ধরনের ভিডিও গেম শিশুদের সামাজিক আচরণ শিখতে সাহায্য করে। আর এটি অটিজম আক্রান্ত শিশুদের জন্য উপকারও করতে পারে। জার্মানির নতুন এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে।

Handicapped children & Video Games-2

ওই গবেষক দলের প্রধান জার্মানির ফ্রাইবার্গ বিশ্ববিদ্যালয়ের ড্যানিয়েল বরম্যান বলেছেন, ‘মানুষকে আনন্দ উদ্দীপনা দেওয়া ও প্রেরণা যোগানোর মতো ভিডিও গেমগুলো অটিজমের মতো বৈকল্য সারাতে সহায়ক হতে পারে।’

গবেষকরা অংশগ্রহণকারীদের দু’টি ভিডিও গেমের মধ্যে ক্রমাগতভাবে একটি গেম খেলে যেতে বলেন। প্রথম গেম এর নাম ছিল ‘গন হোম’। সেখানে আমেরিকার কলেজ পড়ুয়া এক তরুণী এক বছর বিদেশে থাকার পর বাড়ি ফেরে।

সংবাদ মাধ্যম বলেছে, খেলোয়াড়রা একটি খালি ঘর হতে খেলা শুরু করে। বিভিন্ন ধরণের ‘ক্লু’ ব্যবহার করে তারা ওই তরুণীর হারিয়ে যাওয়া পরিবারের সদস্যদের ব্যাপারে জানতে সক্ষম হয়।

অপরদিকে দ্বিতীয় গেমটি ছিল একটি অসীম দেওয়াল বেয়ে ওপরে ওঠা। এই খেলাটিতে কোন গল্প ছিল না। ২০ মিনিট গেম খেলার পর সব অংশগ্রহণকারীর পরীক্ষা নেওয়া হয়। অংশগ্রহণকারীদের সামনে বিভিন্ন মুখভঙ্গির ছবি দিয়ে কি বোঝাতে চাইছে তা বর্ণনা করতেও বলা হয়।

গবেষকরা দেখতে পেয়েছেন যে, যারা ‘গন হোম’ গেমস খেলেছে তারা অনেক গভীরভাবে চিন্তা করতে পেরেছে। ড্যানিয়েল বরম্যান বলেন, ‘গবেষণার ফলে দেখা গেছে, গল্প বলছে এই ধরনের ভিডিও গেম যারা খেলেছে তাদের চিন্তা-ভাবনা বেশ গভীর হয়েছে। সেইসঙ্গে গেম খেলার তৃপ্তিও তারা বেশি পেয়েছে।’

তাই গবেষকরা বলছেন, এসব গঠনমূলক ভিডিও প্রতিবন্ধি শিশুদের বিশেষ উপকারে আসতে পারে।

Advertisements
Loading...