জুনে আসছে ফায়ারফক্স স্মার্টফোন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মজিলা এ বছরের জুন মাসে তাদের ফায়ারফক্স অপারেটিং সিস্টেম-চালিত স্মার্টফোনগুলো বাজারে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। নয়টি দেশে ছাড়া হবে এই স্মার্টফোন। দেশগুলো হলো ব্রাজিল, কলাম্বিয়া, হাঙ্গেরি, মেক্সিকো, মন্টেনিগ্রো, পোল্যান্ড, সার্বিয়া, স্পেন ও ভেনেজুয়েলা। সম্প্রতি অল থিংস ডির একটি মোবাইল সম্মেলন অনুষ্ঠানে মজিলার প্রধান নির্বাহী কর্মকর্তা গ্যারি কোভাকস জানিয়েছেন, জুনে প্রথমে পাঁচটি দেশে স্মার্টফোনগুলো ছাড়া হবে। পরবর্তীকালে এ বছরের মধ্যে অবশ্যই সেগুলো নয়টি দেশে পাওয়া যাবে।
firefox-smartphone

এ বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফায়ারফক্স চালিত কয়েকটি স্মার্টফোন অবমুক্ত করে অ্যালকাটেল ও জেডটিই। অবশ্য এখন পর্যন্ত এদের কোনোটিই বাজারে আসেনি। মজিলা ওএস চালিত স্মার্টফোন বাজারে আনার জন্য জেডটিই ও অ্যালকাটেলের সঙ্গে চুক্তি করেছে। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে জেডটিই অবমুক্ত করে ‘জেডটিই ওপেন’ এবং অ্যালকাটেল অবমুক্ত করে তাদের এন্ট্রি-লেভেল স্মার্টফোন ‘অ্যালকাটেল ওয়ান টাচ ফায়ার’। সনিও আগামী বছর তাদের ফায়ারফক্স চালিত স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনার কথা জানিয়েছে। প্রতিষ্ঠানটি ইতিমধ্যেই তাদের বাজেট হ্যান্ডসেট ‘এক্সপেরিয়া ই’-এর জন্য ফায়ারফক্স ওএস অবমুক্ত করেছে।

ফায়ারফক্স ওএস হচ্ছে এইচটিএমএল ৫ নির্ভর এবং পুরোপুরি মুক্ত সফটওয়্যার।তাই জেডটিই ব্যবহারকারীরা তাদের যন্ত্রে বিভিন্ন ওয়েব অ্যাপিস্নকেশন চালাতে পারবে। শুধু তা-ই নয়, ডেভেলপাররা ওপেন সোর্সটি ইচ্ছামতো পরিবর্তন এবং পরিবর্ধনও করতে পারবে। তা ছাড়া এতে নতুন নতুন সুবিধা ও কনটেন্টও থাকবে। তবে স্মার্টফোনগুলোর দামের ব্যাপারে এখনও কোনো কিছু জানানো হয়নি।

Advertisements
Loading...