সৌদি আরব বাংলাদেশী শ্রমিকদের ভিসা ইস্যু শুরু করবে ২০ এপ্রিল হতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌদি আরব বাংলাদেশী শ্রমিকদের ভিসা ইস্যু শুরু করবে আগামী ২০ এপ্রিল হতে। দেশটির আন্তর্জাতিক বিষয়ক উপ-শ্রমমন্ত্রী আহমেদ আল ফায়িদ শ্রম মন্ত্রণালয়ের পক্ষে এই ঘোষণা দিয়েছেন।

Bangladeshi workers & Saudi Arabia

সম্প্রতি সৌদি সরকারের আন্তর্জাতিক বিষয়ক উপ-শ্রমমন্ত্রী আহমেদ আল ফায়িদ শ্রম মন্ত্রণালয়ের পক্ষে এক ঘোষণায় আগামী ২০ এপ্রিল হতে বাংলাদেশী শ্রমিকদের ভিসা ইস্যু শুরু করবে বলে জানানো হয়েছে।

আহমেদ আল ফায়িদ জানিয়েছেন, সৌদি আরবের ভিসা পেতে হলে প্রার্থীর দুটি মৌলিক যোগ্যতা থাকতে হবে। প্রথমত: তাদের সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। দ্বিতীয়ত: কোনো ধরনের অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতা থাকা চলবে না। একইসঙ্গে নিজের পেশা সম্পর্কে প্রশিক্ষণ থাকতে হবে এবং সৌদি আরবের সংস্কৃতি, পরিবেশ ও ধর্ম সম্পর্কেও সচেতন থাকতে হবে।

Bangladeshi workers & Saudi Arabia-2

জানা গেছে, ১২টি ক্যাটাগরিতে বাংলাদেশী শ্রমিকদের ভিসা ইস্যু করা হবে। প্রথম ধাপে গৃহকর্মীদের জন্য ভিসা ইস্যু শুরু হবে। পর্যায়ক্রমে চাহিদা অনুযায়ী ড্রাইভার, মালিসহ অন্যান্য ক্যাটাগরিতেও বাংলাদেশী পুরুষ শ্রমিকের ভিসা দেওয়া হবে।

উল্লেখ্য, শ্রমিক নেওয়া দীর্ঘদিন বন্ধ থাকলেও জানুয়ারি মাসে সৌদি আরবের শ্রমমন্ত্রী আদেল ফাকিহ সৌদি আরবে দক্ষ শ্রমিক নিয়োগের ঘোষণা দেন। তার ঘোষণার ভিত্তিতেই সৌদি সরকারের পক্ষে আহমেদ আল ফায়িদ এবং বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন সৌদিতে শ্রমিক পাঠানোর বিষয়ে গত মাসে ঢাকায় একটি চুক্তিতে স্বাক্ষর করেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...