পোল্যান্ড আমেরিকাকে ক্ষমা চাইতে বলেছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পোল্যান্ডবাসীদের সঙ্গে নাৎসি জমানার অপরাধের যোগ থাকতে পারে- মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের অধিকর্তার এমন আভাস দেওয়ার পর পোল্যান্ড আমেরিকাকে ক্ষমা চাইতে বলেছে।

Poland US & Forgiveness

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, গত সপ্তাহে ওয়াশিংটন পোস্টে এফবিআই অধিকর্তা জেমস কমি’র লেখা একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। ওই নিবন্ধের একটি মন্তব্য থেকেই এই বিতর্কের সূত্রপাত ঘটেছে।

এফবিআই অধিকর্তা সেখানে হলোকস্ট বা ২য় বিশ্বযুদ্ধের সময়কার ইহুদী-নিধন প্রসঙ্গে বলেছিলেন, ‘জার্মানি, পোল্যান্ড, হাঙ্গেরি অথবা আরও অনেক জায়গার হত্যাকারী এবং তাদের সহযোগীরা মনে মনে বিশ্বাস করতেন তারা আদৌ খারাপ কিছু করছেন না!’

অধিকর্তা আরও লিখেছেন, ‘তারা নিজেদের এটাই বুঝিয়েছিলেন যে এটাই সঠিক কাজ, এবং তাদের এটাই করতে হবে।’

এফবিআইয়ের অধিকর্তার এমন বক্তব্য প্রকাশিত হওয়ার পরই পোল্যান্ডে প্রতিবাদের ঝড় ওঠে। পোল্যান্ডের প্রেসিডেন্ট কোমোরোওস্কি বলেন, ‘এই ধরনের কথাবার্তা সঠিক তথ্য না-জানারই পরিচয় বহন করে। ঐতিহাসিকরাও একথা স্বীকার করেন যে, নাৎসিদের সঙ্গে খুব কম পোল্যান্ডবাসীই সহযোগী হিসেবে কাজ করেছেন।’

এদিকে পোল্যান্ডের রাজধানী ওয়ারশোতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতও বিষয়টি স্বীকার করে বলেছেন, ‘নাৎসিদের অপরাধের জন্য পোল্যান্ডের লোকজনকে দায়ী করাটা একটি ‘অপমানকর ভুল’’!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...