ই-কমার্স হতে ভ্যাট প্রত্যাহারের দাবি বেসিসের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ই-কমার্স হতে ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বেসিস। পেশকৃত বাজেটে অনলাইন বাজারের পণ্য ও সেবা বিক্রয় এবং সরবরাহে তথা ই-কমার্সে ৪ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক) আরোপের প্রস্তাব করা হয়েছে।

demanding  to e-commerce VAT withdrawal-01

জাতীয় সংস পেশকৃত ২০১৫-১৬ বাজেটে অনলাইন বাজারের পণ্য ও সেবা বিক্রয় এবং সরবরাহে তথা ই-কমার্সে ৪ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক) আরোপের প্রস্তাব করা হয়েছে। ই-কমার্সে মূসক নির্ধারণের কারণে বিকাশমান এই খাতটি হুমকির মুখে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। তাই ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের স্বার্থে ই-কমার্সকে ভ্যাটের আওতামুক্ত রাখার দাবি জানিয়েছেন বেসিস সভাপতি শামীম আহসান।

ই-কমার্স সংশ্লিষ্ট ব্যবসায়ীরা এই দাবির পক্ষে সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকে ‘ই-কমার্স হতে ভ্যাট প্রত্যাহার করতে হবে’ শীর্ষক ক্যাম্পেইনও ইতিমধ্যেই শুরু করেছেন।

demanding  to e-commerce VAT withdrawal

বেসিস সভাপতি শামীম আহসান সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘এবারের বাজেট তথ্যপ্রযুক্তির খাতের জন্য একটি গুরুত্বপূর্ণ। ডিজিটাল বাংলাদেশ বাস্তরায়নের স্বার্থে বাজেটে তথ্যপ্রযুক্তি খাত প্রসঙ্গে আমাদের সুনির্দিষ্ট কিছু দাবি রয়েছে। প্রস্তাবিত বাজেটে অবশ্য প্রত্যাশার বেশ কিছু প্রতিফলনও ঘটেছে। বাজেটে টেলি যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে ৩ হাজার ৫৮৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এই বাজেটে তথ্যপ্রযুক্তি বিভাগের জন্য বরাদ্দ করা হয়েছে সহস্রাধিক কোটি টাকা। তথ্যপ্রযুক্তি খাতে ২০২৪ সাল পর্যন্ত কর অবকাশ সুবিধা প্রদান করা হয়েছে।’

শামীম আহসান আরও জানান, কাস্টমাইজড সফটওয়্যার আমদানিতে এবারের বাজেটে ৫ শতাংশ হারে শুল্ক আরোপ হয়েছে। এক্ষেত্রে প্রথমবারের মতো বিদেশি কাস্টমাইজড সফটওয়্যারে শুল্ক আরোপ করায় দেশীয় সফটওয়্যার খাতে নতুন দিগন্ত উন্মোচিত হবে। বাজেটে তথ্যপ্রযুক্তি খাতে এসব উদ্যোগ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিশেষ ভূমিকা রাখবে। তবে ই-কমার্সে ভ্যাট যুক্ত করায় আশাহত হয়েছেন তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট সকলেই।

demanding  to e-commerce VAT withdrawal-05

এ সম্পর্কে বেসিস সভাপতি শামীম আহসান বলেছেন, ‘৪ শতাংশ হারে মূসক নির্ধারণের কারণে জনপ্রিয় হয়ে ওঠা ই-কমার্স খাতের বিকাশ বাধাগ্রস্ত হবে।’ ই-কমার্স খাতের ব্যাপক সম্ভাবনা উল্লেখ করে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশ ই-কমার্স খাতে ১০ বছরের জন্য কর অবকাশ সুবিধা দিয়েছে। ওইসব দেশ ই-কমার্সের সুফলও পেয়েছে। ওইসব দেশের জিডিপি প্রবৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখছে ই-কমার্স।

বেসিস সভাপতি শামীম আহসান ই-কমার্সে কর আরোপ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে প্রতিবন্ধক হতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করে এই খাত হতে মূসক প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...