মোদির মন্তব্যের বিরুদ্ধে পাকিস্তানে পার্লামেন্টে প্রস্তাব পাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১৯৭১ এর ভূমিকা আবারও সামনে উঠে আসলো। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রীর মোদি বাংলাদেশ সফরে এসে করা মন্তব্যের বিরুদ্ধে পাকিস্তানে পার্লামেন্টে প্রস্তাব পাস হয়েছে।

Pakistan's parliament & remarks Modi

পাকিস্তানের উচ্চ পার্লামেন্ট সিনেটে একটি প্রস্তাব পাস হয়েছে। বাংলাদেশ অভ্যুদয়ের সময় ভারতের ভূমিকা নিয়ে নরেন্দ্র মোদির মন্তব্যের নিন্দা জানিয়ে ওই প্রস্তাব পাস করা হয়। বৃহস্পতিবার সর্বসম্মতিক্রমে প্রস্তাব পাস হয় এবং এতে পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় নেতাদের উসকানি ও বিদ্বেষমূলক বক্তব্যের নিন্দাও জানানো হয়।

পার্লামেন্টের ওই প্রস্তাবে ভারতের ‘আধিপত্যশীল মনোভাবের’ প্রত্যাখ্যান করা হয় ও পাকিস্তান কখনই তার ভূখণ্ডে ভারতীয় সেনাবাহিনীকে প্রবেশ করতে দেবে না বলে উল্লেখ করা হয়েছে। সিনেটে এই প্রস্তাবটি উত্থাপন করেন সিনেটর রাজা জাফর-উল হক। জিনিউজ জানিয়েছে যে, প্রস্তাব নিয়ে আলোচনার সময় পাকিস্তানের রাজনীতিকরা ভারতের অনুপ্রবেশের প্রচেষ্টার পাল্টা উপযুক্ত জবাব দেওয়ার ওপরও জোর দেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের উপদেষ্টা সারতার্জ আজিজ পার্লামেন্টকে বলেছেন, ‘১৯৭১ সালে পূর্ব পাকিস্তান ভেঙে দেওয়ার ক্ষেত্রে ভারতের ভূমিকা প্রকাশ করার জন্য সব পদক্ষেপ নেবে পাকিস্তান ও সন্ত্রাসবাদের মাধ্যমে পাকিস্তানকে অচল করার হুমকিও প্রকাশ করবে।’

উল্লেখ্য, ৬ ও ৭ জুন ঢাকা সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নয়াদিল্লির ভূমিকা নিয়ে বক্তব্য রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বক্তৃতায় নরেন্দ্র মোদি বলেছিলেন, ‘পাকিস্তান অনবরত ভারতকে বিরক্ত করে, উপদ্রব সৃষ্টি করে এবং সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয়।’

Advertisements
Loading...