এবার বোরকা নিষিদ্ধ করলো চাদ সরকার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুসলিম মহিলাদের হেজাব নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময় নিষেধাজ্ঞার কথা শোনা যায়। এবার বোরকা নিষিদ্ধ করলো চাদ সরকার।

Chad, banned the burqa

গত সোমবারের বোমা হামলায় অন্তত ২৩ জন নিহত হওয়ার পর চাদ সরকার বোরকা পরা নিষিদ্ধ ঘোষণা করেছে। তবে ধর্মীয় নেতাদের সঙ্গে বৈঠকের পর দেশটির প্রধানমন্ত্রী, কালজেবুয়ে পাহিমি দুবেত এই ঘোষণা দেন বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

দেশটির সরকারি মহলের উচ্চ পর্যায়ের এই বৈঠকে সিদ্ধান্ত হয় যে, চাদের রাস্তা ঘাটে প্রকাশ্যে বোরকা পড়া যাবে না। শুধু তাই নয়, নিজেদের বাড়ি ঘরেও বোরকা পড়া যাবে না- বলে ঘোষণা দেওয়া হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী সোমবারের আত্মঘাতী হামলার জন্য নাইজেরীয় জঙ্গিগোষ্ঠি বোকো হারামকে দায়ী করেছেন। ধরা পড়ে যাওয়া ঠেকাতে বোকো হারাম বর্তমানে নারী আত্মঘাতী বোমা হামলাকারীদের বেশি ব্যবহার করছে।

Chad, banned the burqa-2

গত বুধবার ধর্মীয় নেতাদের সঙ্গে বৈঠককালে প্রধানমন্ত্রী কালজেবুয়ে পাহিমি বলেছেন, ‘সন্ত্রাসীরা হামলা চালাতে বোরকা এবং নেকাবের আশ্রয় নিচ্ছে। বোরকার ছদ্মবেশে আত্মঘাতী সন্ত্রাসী হামলা চালানো হচ্ছে। তাই এখন হতে সরকারের নিরাপত্তা বাহিনী বাজারে যতো বোরকা ও নেকাব রযেছে তা আগুনে পুড়িয়ে ফেলবে।’

উল্লেখ্য, এই জঙ্গি গোষ্ঠীটিকে দমনে নাইজেরিয়াকে সহযোগিতা শুরুর পর হতে চাদে হামলার হুমকি দিয়ে আসছিল এই জঙ্গী সংগঠনটি। অবশ্য চাদে সম্প্রতি ঘটে যাওয়া সন্ত্রাসী হামলাগুলোর দায়-দায়িত্ব স্বীকার করেনি জঙ্গি গোষ্ঠী বোকো হারাম। এদিকে বোকো হারামকে প্রতিরোধে চাদ নতুন আঞ্চলিক বাহিনীও গঠন করা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...