রোবট এবার মানুষ খুন করেছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারই বোধহয় প্রথম শোনা গেলো রোবট মানুষ খুন করেছে! বিস্ময়কর এই ঘটনাটি ঘটেছে ২৯ জুন সোমবার জার্মানির গাড়ি নির্মাতা ভক্সওয়াগেনের এক কারখানায়।

robot By has killed the man

এবারই বোধহয় প্রথম শোনা গেলো রোবট মানুষ খুন করেছে! বিস্ময়কর এই ঘটনাটি ঘটেছে ২৯ জুন সোমবার জার্মানির গাড়ি নির্মাতা ভক্সওয়াগেনের এক কারখানায়। ওই ঘটনায় রোবটের হাতে খুন হয়েছে ২২ বছর বয়সী এক যুবক।

সংবাদ মাধ্যমকে ভক্সওয়াগেনের মুখপাত্র হেইকো হিলউইগ বলেছেন, সোমবার ফাঙ্কফুর্ট হতে ৬২ মাইল দূরে বাউনটাল প্ল্যান্টে এই দুর্ঘটনাটি ঘটেছে। ২২ বছর বয়সী ওই শ্রমিক স্টেশনারি রোবট সেট করতে কাজ করছিলেন। ঘটনার দিন একটি স্টেশনারি রোবট (নড়াচড়া করতে পারে না তবে প্রোগ্রাম করা নির্দিষ্ট কাজ করতে সক্ষম) সেট করছিলেন ওই কর্মী। কাজ করার সময় রোবটটি হঠাৎ তাকে জাপটে ধরে একটি ধাতব পাত্রের সঙ্গে পিষে ফেলে।

তিনি বলেন, প্রাথমিক অবস্থায় রোবটের সমস্যার চেয়ে এই ঘটনাটি মানুষের ভুলের কারণেই এমন একটি ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। ওই রোবটটি গাড়ির অ্যাসেম্বল প্রক্রিয়ায় বিভিন্ন কাজ করে থাকে। এই কাজগুলো আগে হতেই প্রোগ্রাম করা থাকে। এই রোবটটি ওই প্ল্যান্টের নির্দিষ্ট একটি গণ্ডির মধ্যে কেবল গাড়ি যন্ত্রপাতি তোলা ও তা বিভিন্ন আকৃতি দিতে কাজ করে থাকে।

জার্মানির সংবাদ সংস্থা ডিপিএ বলেছে, আইনজীবীরা এই ঘটনায় মামলা করা যায় কিনা তা নিয়ে চিন্তা-ভাবনা করছেন। তবে অভিযোগপত্র দেবেন কার বিরুদ্ধে? সেটিই ভাববার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...