সার্ব প্রধানমন্ত্রী ধাওয়া খেলেন স্রেব্রেনিচা গণহত্যা বার্ষিকীর অনুষ্ঠানে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সার্বিয়ার প্রধানমন্ত্রী আলেসান্দার ভুচিচ ধাওয়া খেলেন স্রেব্রেনিচা গণহত্যা বার্ষিকীর অনুষ্ঠানে গিয়ে। বসনিয়ার সেব্রেনিচা শহরে ক্ষুব্ধ ও শোকার্ত জনতা তাঁকে ধাওয়া করেন।

Serb Prime Minister Throwing bricks

সার্বিয়ার প্রধানমন্ত্রী আলেসান্দার ভুচিচ ধাওয়া খেলেন স্রেব্রেনিচা গণহত্যা বার্ষিকীর অনুষ্ঠানে গিয়ে। বসনিয়ার সেব্রেনিচা শহরে ক্ষুব্ধ ও শোকার্ত জনতা তাঁকে ধাওয়া করেন। শনিবার সেব্রেনিচা গণহত্যার ২০তম বার্ষিকী উপলক্ষে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে যান সার্বিয়ার প্রধানমন্ত্রী। কিন্তু সেখানে তিনি বসনিয়াবাসীর ক্রোধের মুখে পড়েন। ১৯৯৫ সালের জুলাই মাসে বর্বর সার্ব বাহিনীর হাতে নিহত ৮ হাজার মুসলিম পুরুষ এবং বালকের প্রতি শ্রদ্ধা জানাতে সেব্রেনিচায় গিয়েছিলেন সার্বিয়ার প্রধানমন্ত্রী।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, সার্ব প্রধানমন্ত্রী সেখানে স্থাপিত একটি স্মৃতিসৌধে ফুল রাখার পরপরই ক্ষুব্ধ জনতা তাঁর দিকে পাথর নিক্ষেপ করতে থাকে। এমন এক অবস্থায় সার্ব প্রধানমন্ত্রীর দেহরক্ষীরা ঢাল দিয়ে আড়াল করে তাঁকে দ্রুত ঘটনাস্থল হতে সরিয়ে নিয়ে যান। ভুচিচের নিরাপত্তা কর্মীরা জানিয়েছেন, বিক্ষোভকারীদের নিক্ষিপ্ত পাথরে সার্ব প্রধানমন্ত্রীর চশমার একটি গ্লাসও ভেঙে যায়।

উল্লেখ্য, ১৯৯৫ সালের জুন মাসে যুগোশ্লাভিয়া ভেঙে যাওয়ার পর সার্বরা সেব্রেনিচা শহরটি দখল করে নেয়। জাতিসংঘের ৮১৯ নম্বর প্রস্তাব অনুযায়ী সেব্রেনিচা শহরটি নিরাপদ অঞ্চল বলে ঘোষণা করা হয়।

Advertisements
Loading...