কোলেস্টেরলমুক্ত ঘি তৈরির প্রযুক্তি উদ্ভাবন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার কোলেস্টেরলমুক্ত ঘি তৈরির প্রযুক্তি উদ্ভাবনের দাবি করা হয়েছে। এই দাবি করেছেন ভারতের ন্যাশনাল ডেইরি রিসার্চ ইনস্টিটিউটের একজন জ্যেষ্ঠ গবেষক।

ghee

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ভারতের ন্যাশনাল ডেইরি রিসার্চ ইনস্টিটিউটের একজন জ্যেষ্ঠ গবেষক স্বল্প মাত্রার চর্বিযুক্ত ঘি তৈরি করার দাবি করে গত বৃহস্পতিবার বলেছেন, এই ঘি হতে ৮৫ ভাগ কোলেস্টেরল দূর করা সম্ভব হয়েছে। এটি শরীর সুস্থ রাখার ক্ষেত্রেও কাজ দেবে।

সংবাদ মাধ্যমের খবরে জানানো হয়, গবেষকদের ভাষ্য অনুযায়ী, রান্নার পাশাপাশি ওষুধ তৈরি এবং ধর্মীয় উৎসবে ঘি ব্যবহার করা হয়। কিন্তু গবেষণায় দেখা গেছে, ভারতের এক-তৃতীয়াংশ মানুষের উচ্চমাত্রার বাজে কোলেস্টেরল কিংবা ট্রাইগ্লিসারিডস রয়েছে। বিশেষজ্ঞরা গবেষণার মাধ্যমে স্বাদের হেরফের না করেই দুগ্ধজাত পণ্য ব্যবহার করে স্বাস্থ্যকর ঘি তৈরিতে কাজ করে যাচ্ছেন।

ওই রিসার্চ সেন্টারের পরিচালক আর কে মালিক সংবাদমাধ্যমকে বলেছেন, ‘একটি বিশেষ রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে ঘি হতে আমরা ৮৫ শতাংশ পর্যন্ত কোলেস্টেরল অপসারণ করতে পেরেছি।’ তাতে ঘি’র স্বাদ বা রঙের কোনোও রকম হেরফের হয় না। শুধুমাত্র কোলেস্টেরল কমে যায়।

কোলেস্টেরলমুক্ত ঘি তৈরির এই প্রযুক্তিটি বাণিজ্যিকভাবে কাজে লাগানোর চিন্তা-ভাবনা করছেন তাঁরা। এতে করে কোলেস্টেরলমুক্ত ঘি ডায়াবেটিস রোগিদের জন্য উপযোগি হবে।

Advertisements
Loading...