সাবেক এক বিচারপতির দাবি: ‘মোদির সব ডিগ্রি ভুয়া’!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের সাবেক এক বিচারপতি দাবি করে বলেছেন, ‘মোদির সব ডিগ্রি ভুয়া, না হলে মাথা কামিয়ে ফেলবো’। এমন এক বক্তব্য সমগ্র বিশ্ববাসীকে চমকে দিয়েছে।

former judge said Modi's all fake degree

ভারতের সাবেক এক বিচারপতি দাবি করে বলেছেন, ‘মোদির সব ডিগ্রি ভুয়া, না হলে মাথা কামিয়ে ফেলবো’। এমন এক বক্তব্য সমগ্র বিশ্ববাসীকে চমকে দিয়েছে। বরাবরই ঠোঁটকাটা প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার চেয়ারম্যান ও ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মার্কন্ডেয় কাটজু। আর তাঁর এই বিশেষ স্বভাবটির জন্য বিভিন্ন সময় সমালোচনাও হয়েছে বিস্তর। কিন্তু এতে কোনো তোয়াক্কা নেই তাঁর। যা বোঝেন তা জোরগলায় বলতে রাখঢাক করেন না তিনি। সম্প্রতি কাটজু এবার আলোচনায় আসলেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শিক্ষাগত যোগ্যতা নিয়ে মন্তব্য করে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, গত বুধবার মার্কন্ডেয় কাটজু তাঁর টুইটারে লেখেন, ‘যদি কেও প্রধানমন্ত্রীর দপ্তরে তথ্য জানার অধিকার আইনে চিঠি লিখে আমাদের শ্রদ্ধেয় প্রধানমন্ত্রীর ডিগ্রীগুলো (সার্টিফিকেট) সম্পর্কে তথ্য বের করতে পারেন, তাহলে আমি মাথা কামিয়ে ফেলবো। আমি শতভাগ নিশ্চিত, তাঁর সব ডিগ্রীই ভুয়া।’

তবে কাটজুর এই মন্তব্যকে ঘিরে টুইটারে ব্যাপক আলোচনা-সমালোচনাও হয়েছে বিস্তর। এক হাজারেরও বেশি কমেন্টে কেও কেও কাটজুকে এহেন আপত্তিকর এবং তথ্যপ্রমাণহীন মন্তব্য করা হতে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন। আবার অনেকে উৎসাহিত হয়ে প্রধানমন্ত্রীর দপ্তরে তথ্য জানার অধিকার আইনে চিঠি লেখার খবর দিয়েছেন।

উল্লেখ্য, আগেও ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধী, স্বাধীনতা সংগ্রামী নেতাজী সুভাষ চন্দ্র বসু সম্পর্কে বিরূপ মন্তব্য করেছিলেন কাটজু। সে কারণে চলতি বছরের মার্চে সাবেক এই বিচারপতির বিরুদ্ধে ভারতের সংসদে সর্বসম্মতভাবে নিন্দা প্রস্তাবও পাস করা হয়।
আবার ভারতে গোহত্যা সম্পর্কিত বিতর্ক চলাকালে ‘আমি হিন্দু, আমি গরুর মাংস খেয়েছি এবং আবার খাবো’- এমন মন্তব্য করেও ব্যাপক সমালোচিত হয়েছিলেন।

Advertisements
Loading...