ফেসবুকের ভুয়া আইডি ব্যবহারকারীরা আইনের আওতায় আসছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকের ভুয়া আইডি ব্যবহারকারীরা আইনের আওতায় আসছে। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ভুয়া ব্যবহারীকারী চিহ্নিত করে আইনের আওতায় আনার প্রস্তুতি চলছে।

Facebook users under a fake ID is coming

ফেসবুকের ভুয়া আইডি ব্যবহারকারীরা আইনের আওতায় আসছে। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ভুয়া ব্যবহারীকারী চিহ্নিত করে আইনের আওতায় আনার প্রস্তুতি চলছে। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় দেড় কোটির মতো। জানা গেছে, আসলের চেয়ে ভুয়া আইডির সংখ্যায় বেশি। এসব ভুয়া আইডি চিহ্নিত করে আইনের আওতায় আনার উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে ‘সাইবার নিরাপত্তা আইন-২০১৫’ এর খসড়ায় বিষয়টি অন্তর্ভুক্তির প্রস্তুতি চলছে বলে জানা গেছে।

বিভিন্ন সময় অভিযোগ ওঠে, ভুয়া আইডির মাধ্যমে রাজনৈতিক উস্কানি, ধর্মীয় বিদ্বেষ ছড়ানো, কটূক্তি, বিকৃতি ছবি, অন্যের ছবির সঙ্গে ছবি জুড়ে দেওয়া, আবার উদ্দেশ্য প্রণোদিতভাবে নাশকতামূলক কর্মকাণ্ডের ছবি প্রকাশ- এমন নানা ধরনেল অনৈতিক কর্মকাণ্ড বেড়েই চলেছে। এসব অসাধুদের কারণে বৈধ ফেসবুক ব্যবহারকারীরাও অনিরাপদ বোধ করেন। বিভিন্ন মহল হতে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালিয়েও থামানো যায়নি এসব ভুয়া আইডিধারীদের। তাই বিষয়টি আইনের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালে দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র ১৩ লাখ। ২০১২ সালের জানুয়ারিতে ১০ লাখ বেড়ে তা ২৩ লাখে উন্নীত হয়। পরের বছর ২০১৩ জানুয়ারির ১ তারিখে ফেসবুক ব্যবহারকারী ছিল ৩৩ লাখ ৫২ হাজার ৬৮০। আর ২০১৪ সালের অক্টোবরে এই সংখ্যা গিয়ে দাঁড়ায় কোটির ওপরে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...