যুক্তরাষ্ট্র ইউক্রেন সেনাদের প্রশিক্ষণ দেবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্র ইউক্রেনের নিয়মিত সামরিক বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দেওয়ার ঘোষণা দিয়েছে। চলতি বছরের শেষ নাগাদ পোল্যান্ড সীমান্তের পূর্ব ইউক্রেনে এই প্রশিক্ষণ কর্মসূচি শুরু হবে।

troops trained in Ukraine

যুক্তরাষ্ট্র ইউক্রেনের নিয়মিত সামরিক বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দেওয়ার ঘোষণা দিয়েছে। চলতি বছরের শেষ নাগাদ পোল্যান্ড সীমান্তের পূর্ব ইউক্রেনে এই প্রশিক্ষণ কর্মসূচি শুরু হবে। শুক্রবার মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এ তথ্য জানিয়েছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মার্ক টোনার রয়টারকে বলেছেন, ‘ইউক্রেনের সঙ্গে আমাদের দীর্ঘ প্রতিরক্ষা সহযোগিতার অংশ হিসেবে ও ইউক্রেন সরকারের আমন্ত্রণেই ওই প্রশিক্ষণ কর্মসূচি হাতে নেওয়া হবে। অতিরিক্ত এই প্রশিক্ষণ কর্মসূচির কারণে ২০১৪ সাল হতে ইউক্রেনে আমাদের নিরাপত্তা সহযোগিতার মোট পরিমাণ দাঁড়াবে ২৪ কোটি ৪০ লাখ মার্কিন ডলার।’

উল্লেখ্য, আগেই ইউক্রেনের ন্যাশনাল গার্ডের সদস্যদের প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে মার্কিন বাহিনী। ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখল ও পূর্ব ইউক্রেনের মস্কোপন্থী বিদ্রোহীদের সহযোগিতার প্রেক্ষাপটে ইউক্রেনকে নিরাপত্তা সহায়তা দেওয়া শুরু করে মার্কিন সরকার। এরই অংশ হিসেবে এসব প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...