মোবাইল ফোন ব্যবহারে ক্যান্সারের সম্ভাবনা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মোবাইল ফোন ব্যবহারে ক্যান্সারের সম্ভাবনা এমন খবর অবশ্য ইতিপূর্বেও আমরা পড়েছি। তবে কোনো খবরেই এর বৈজ্ঞানিক নিশ্চয়তা দেওয়া হয়নি। এবারও এমনই একটি খবর প্রকাশিত হয়েছে।

Mobile phone use in cancer

খবরে বলা হয়েছে, মোবাইল ফোন ব্যবহারের কারণে বিভিন্ন স্বাস্থ্যঝুঁকির সঙ্গে সঙ্গে ক্যান্সারও হতে পারে। ইউক্রেনের গবেষকরা এই বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন। গবেষকদের দাবি, তারহীন যন্ত্র হতে নির্গত রেডিয়েশন বা তেজস্ক্রিয়তা শরীরের মেটাবলিক ভারসাম্য নষ্ট করে, যাতে একাধিক স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা রয়েছে। স্নায়ু বৈকল্যজনিত নানা সমস্যা এবং ক্যান্সার রয়েছে এর মধ্যে।

গবেষকরা মেটাবলিক ভারসাম্য নষ্ট হওয়ার বিষয়টিকে বলছেন ঠিক এভাবে, অক্সিডেটিভ স্ট্রেস বা রিঅ্যাকটিভ অক্সিজেন স্পিসিস (আরওএস) এবং অ্যান্টিঅক্সিডেন্ট উৎপাদনে ভারসাম্য নষ্ট হওয়ার ঘটনা বিদ্যমান।

গবেষকরা দাবি করে বলেছেন, ‘তারহীন যন্ত্র হতে নির্গত তেজস্ক্রিয়তা মানুষের কোষের স্বাভাবিক কার্যকলাপে বাধা সৃষ্টি করে। গবেষণা সংক্রান্ত এই নিবন্ধ প্রকাশিত হয়েছে ইলেকট্রোম্যাগনেটিক বায়োলজি অ্যান্ড মেডিসিন সাময়িকীতে।

লেখক ও ন্যাশনাল ইউনিভার্সিটি ফর ফুড টেকনোলজিসের গবেষক ইগর ওয়াকিমেনকো জানান, ‘রেডিও ফ্রিকোয়েন্সি রেডিয়েশনের কারণে অক্সিডেটিভ স্ট্রেসের বিষয়টি শুধু ক্যান্সারের কারণই নয়, এটি মাথা ব্যথা, প্রদাহ, ত্বকের সমস্যাও্ ও নানা কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই মোবাইল ফোন এবং তারহীন ইন্টারনেট ব্যবহারের আগে সতর্কতা অবলম্বনের জন্য আহ্‌বান জানিয়েছেন গবেষকরা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...