এক রহস্যময় বোভেট দ্বীপ কাহিনী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীতে বহু দ্বীপ রয়েছে যা গুনে শেষ করা যাবে না। এমনই এক রহস্যময় দ্বীপ হলো বোভেট দ্বীপ কাহিনী রয়েছে আপনাদের জন্য।

Bouvet Island, a mysterious story

পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে রহস্যে ঘেরা বহু দ্বীপ-উপদ্বীপ। ‘বোভেট’ নামে একটি রহস্যময় দ্বীপ রয়েছে মেরু অঞ্চলে। এই দ্বীপটিকে এযাবততকালে সন্ধান পাওয়া দ্বীপের মধ্যে সবচেয়ে রহস্যময় এবং দুর্গম বলা হয়ে থাকে। এই দ্বীপটিতে স্থলপথে যাওয়ার কোনো পথ নেই। একমাত্র জলপথে এই দ্বীপে যাওয়াও প্রায় দুঃসাধ্য ব্যাপার।

Bouvet Island, a mysterious story-2 সেই পরিত্যাক্ত বোট

রহস্যময় এই ‘বোভেট’ দ্বীপ সম্পর্কে যা কিছু জানা গেছে তা একমাত্র কৃত্রিম উপগ্রহ ও বিমানের মাধ্যমে উপর হতে। বোভেট দ্বীপে যে কখনও মানববসতি গড়ে উঠেছিল তেমন কোনো প্রমাণ নেই। তবে ‘বোভেট’ দ্বীপে ষাটের দশকের একটি পরিত্যক্ত লাইফ বোট দেখতে পাওয়া গেছে। তবে এই দ্বীপের কোথাও লাইফ বোট ব্যবহারকারী কাওকে খুঁজে পাওয়া যায়নি।

এই দ্বীপটি নিয়ে এমন কিছু কথা প্রচারিত রয়েছে যার সত্যতা পাওয়া যায়নি। বলা হয়ে থাকে যে, বোভেট দ্বীপের পাশেই আরও একটি দ্বীপ ছিল। কিন্তু তেমন কোনো দ্বীপ ছিল কি-না তার প্রমাণ পাওয়া যায়নি। দ্বীপটির আয়তন ৭৫ বর্গমাইল। পুরোটা দ্বীপই বরফে ঢাকা। সে কারণে উল্লেখযোগ্য কোনো প্রাণীও সেখানে নেই বলে মনে করা হয়।

বিজ্ঞানীদের ধারণা যে, বোভেট দ্বীপে শুধু পেঙ্গুইন, শিল ও কিছু সামুদ্রিক প্রজাতির পাখির সন্ধান পাওয়া যেতে পারে। তাছাড়া আর কোনো প্রাণীর সন্ধান পাওয়ার সম্ভাবনা নেই বলে বিজ্ঞানীরা দাবি করেছেন। তাই এক রহস্যময় হয়ে আছে এই বোভেট দ্বীপ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...