The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মৃত্যুর পূর্বে ইয়াকুব মেমন যা বলেছিলেন…

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুম্বাইয়ে সিরিজ বোমা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ইয়াকুব মেমন ফাঁসি কার্যকরের পূর্বে বলেছিলেন ‘ভাইয়ের পাপের শাস্তি’ তাকে ভোগ করতে হচ্ছে।

Yakub Memon

ফাঁসি কার্যকরের পূর্বে ইয়াকুব মেমন বার বার একই কথা বলেছেন। তিনি বলে গেলেন, ভাইয়ের পাপের শাস্তি তিনি পেয়েছেন। বারবার তিনি নিজেকে নির্দোষ দাবি করলেও মৃত্যুর পূর্বে ইয়াকুব স্বীকার করে গেলেন মুম্বাই হামলায় জড়িত ছিল তার ‘ভাই’। তিনি বলেন, ‘ভাইয়ের পাপের বোঝা বইতে হচ্ছে আমাকে।’ আনন্দবাজার পত্রিকাকে এ কথা জানিয়েছেন তার আইনজীবী অনিল গেদাম।

Yakub Memon-02১৯৯৩ সালে মুম্বাইয়ে সিরিজ বোমা বিস্ফোরণের একটি এটি

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, মৃত্যুর মাত্র কয়েক ঘণ্টা পূর্বেও মেমন বিশ্বাস করতে চাননি তার ফাঁসি হতে চলেছে। তিনি আশা করেছিলেন, রাষ্ট্রপতির নিকট দেওয়া তার প্রাণভিক্ষার আবেদন মঞ্জুর হবে। জেলকর্মীদের কাছে তিনি বারবার নিজেকে নির্দোষ দাবি করছিলেন। তিনি তাদের বার বার একই কথা বলেন, ‘ভাইয়ের পাপের বোঝা বইতে হচ্ছে তাকে।’ কিন্তু শেষরক্ষা হয়নি। গত বৃহস্পতিবার সকালে পশ্চিমবঙ্গের নাগপুর কারাগারে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়।

আইনজীবী অনিল গেদাম জানিয়েছেন, তিনি ইয়াকুবের সঙ্গে দেখা করতে গেলে ইয়াকুব বারবারই বলছিলেন যে, ‘ভাইয়ের পাপের শাস্তি পেতে হচ্ছে আমাকে।’ ইয়াকুব বলেছিল, ‘ম্যায় বেগুনাহ্‌ হুঁ।’ এমনকি ফাঁসির আগে নিয়ম অনুযায়ী মৌলভি এসে তাকে যখন তার অপরাধের জন্য ক্ষমা চাইতে বললে, তখন সেখানেও ইয়াকুব নিজেকে নির্দোষ বলেই দাবি করেছিলেন।

উল্লেখ্য, ১৯৯৩ সালে মুম্বাইয়ে সিরিজ বোমা বিস্ফোরণে নিহত হয় ২৫৭ জন। ওই মামলায় অভিযুক্ত করা হয় ইয়াকুব মেমনকে। সর্বশেষ আইনী প্রক্রিয়ার পর দেশটির রাষ্ট্রপতিও প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখ্যান করলে তাকে ফাঁসিতে ঝুলানো হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...