সাবধান: হ্যাকাররা আরও শক্তিশালী হচ্ছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আধুনিক প্রযুক্তি যেমন অনেক সুযোগ-সুবিধা এনে দিয়েছে, তেমনি এর সুবাদে হ্যাকাররা আরও শক্তিশালী হচ্ছে!

Hackers are more powerful

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ইউআরএল আইপি অ্যাড্রেসে পরিণত করার প্রক্রিয়ায় এক নতুন বাগ খুঁজে বের করেছে এসব হ্যাকাররা। বলা হচ্ছে, ওই দুর্বলতার সুযোগ নিয়ে বিভিন্ন সাইট অফলাইন করে দিতে পারবে হ্যাকাররা। এতে করে ভোগান্তির শিকার হবেন সাধারণ ব্যবহারকারীরা।

Hackers are more powerful-2

বিবিসি জানিয়েছে, ইন্টারনেটে যোগাযোগ ব্যবস্থার এমন একটি দুর্বলতার সুযোগ নিয়ে পুরো ইন্টারনেট সংযোগেই বড় ধরনের নেতিবাচক প্রভাব বিস্তার করতে পারবে হ্যাকাররা। ওয়েভসাইটগুলোর ডিনায়াল অফ সার্ভিস (ডিডিওএস) আক্রমণ চালানো আরও সহজতর হবে হ্যাকারদের কাছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ওই বাগটির সুযোগ নিয়ে ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস) সফটওয়্যারও ক্র্যাশ করাতে সমর্থ হবে হ্যাকাররা। ওই বাগটির জন্য সফটওয়্যার প্যাচ ইসু করা হলেও, প্যাচটি এখনও বহুল ব্যবহৃত নয় বলে বিবিসির প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।

বিবিসিকে সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান সুকুরির নেটওয়ার্কিং বিশেষজ্ঞ ড্যানিয়েল সিড বলেছেন, ওই বাগটির কারণেেই ডিএনএস সার্ভার ক্র্যাশের শিকার হয়েছেন সুকুরির একাধিক গ্রাহক। তবে বিশেষজ্ঞরা এখনও এর সলুশন খুঁজে বের করতে পারেননি। তারা নানাভাবে গবেষণা করে যাচ্ছেন, যাতে করে হ্যাকারদের হাত থেকে সার্ভার নিরাপদে রাখা যায়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...