ট্রেনে পুরুষ যাত্রী তোলার ব্যতিক্রমি প্রতিবাদ জানালো ভারতে নারীরা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নারীরা যেনো ক্রমেই প্রতিবাদী হয়ে উঠছেন। ঠিক এমনই একটি খবর হলো, এবার ট্রেনে পুরুষ যাত্রী তোলার প্রতিবাদ জানালো ভারতে নারীরা।

male passenger & reportedly women

ট্রেনে পুরুষ যাত্রী তোলার প্রতিবাদে সেখানে অবরোধ, বিক্ষোভ এবং ভাঙচুর চালিয়েছেন ভারতের নারী যাত্রীরা। একইসঙ্গে তারা নারী যাত্রীদের জন্য ট্রেনের কামরা বৃদ্ধিরও দাবি তুলেছেন। ভারতের শিয়ালদহের খড়দহ রেল স্টেশনে এমন একটি ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, শিয়ালদহ খড়দহ রেল স্টেশনে পুরুষ যাত্রী তোলার প্রতিবাদে বিক্ষোভ ও ভাঙচুর চালিয়েছেন নারী যাত্রীরা। এর সূত্রধরে বনগাঁ রেল ষ্টেশনেও বিক্ষোভ করেছে নারীরা। এ সময় ডাউন বনগাঁ মাতৃভূমি লোকাল ট্রেনে ১২টি কামরার দাবিতে কয়েক দফা বিক্ষোভ করেছে নারী যাত্রীরা।

male passenger & reportedly women-2

যে কারণে ব্যস্ত অফিস সময়ে বাইরে বেরিয়ে হয়রানির শিকার হতে হয় সকলকে। অবরোধ তুলে নেওয়ার আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি। এরপর পুরুষ যাত্রীরাও পাল্টা প্রতিবাদ হিসেবে বিরাটি স্টেশনে ট্রেন অবরোধ করেন। নারী যাত্রীরা প্রায় ২ ঘণ্টার বেশি সময় ধরে অবরোধ করেন। অবরোধ-পাল্টা অবরোধে ভোগান্তিতে পড়েন সাধারণ ট্রেন যাত্রীরা।

উল্লেখ্য, গত সোমবার ওই ঘটনার দিন মাতৃভূমি লোকাল ট্রেনে পুরুষ যাত্রী ওঠার প্রতিবাদে রণক্ষেত্রে পরিণত হয় শিয়ালদহের খড়দহ স্টেশনটিতে। ট্রেনটি রানাঘাট মাতৃভূমি লোকাল খড়দহ স্টেশনে পৌঁছাতেই অবরোধ শুরু হয়। নারী ও পুরুষ যাত্রীদের মধ্যে বিরোধ ও পরে পুলিশ জনতা খণ্ডযুদ্ধে রীতিমতো রণক্ষেত্রে রূপ নেয় স্টেশন চত্বর। অবশ্য পরে রানাঘাট মাতৃভূমি লোকালের মাঝের কামরায় পুরুষ ওঠার সিদ্ধান্তে স্থগিতাদেশ দেয় রেল কর্তৃপক্ষ। নারী যাত্রীরা ট্রেনে পুরুষ যাত্রীদের ওঠতে না দেওয়ার প্রতিবাদের বিষয়টি ইতিপূর্বে আর কখনও ঘটেনি বলে অনলাইন সংবাদ মাধ্যমগুলোতে আলোচনার ঝড় ওঠে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...