কাপড় হতে কালির দাগ উঠানোর অসাধারণ কৌশল জেনে নিন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কাপড়ে কোনো সময় কালির দাগ লাগতে পারে। তাতে ঘাবড়াবার কিছু নেই। কাপড় হতে কালির দাগ উঠানোর অসাধারণ কৌশল জেনে নিন।

remove ink stains out of clothes

কাপড়ে কলমের কালির দাগ যে কোনো সময় পড়তে পারে। আর এমন ঘটনা যখন ঘটে তখন সবারই মন খারাপ হয়ে যায়, এটিই স্বাভাবিক নিয়ম। আমাদের অনেক সময় এই সম্যসার সম্মুখীন হতে হয়। কাপড়ে একবার কলমের দাগ লাগলে সেটা পুরোপুরিভাবে দূর করা বেশ কষ্টের ব্যাপার। সঠিকভাবে এই দাগ তোলার ব্যবস্থা করতে না পারলে কালির দাগ স্থায়ী হয়ে যায়। সেক্ষেত্রে কাপড় ফেলে দেওয়া ছাড়া আর কোন উপায় থাকে না। আজ জেনে নেই কিভাবে কার্যকরীভাবে কালির দাগ তুলবেন।

remove ink stains out of clothes-2

# কালির দাগ লাগলে সেটা কখনও ঘষবেন না। এতে দাগ আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকে যায়। যেস্থানে কালির দাগ লেগেছে, সেখানে কিছু পরিমাণ সাদা টুথপেষ্ট লাগিয়ে রাখুন। ১৫/২০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ধোয়ার সময় ব্রাশ দিয়ে আলতভাবে ঘষুণ। দেখবেন দাগ বেশ হালকা হয়ে গেছে।

# আরেকটি পদ্ধতি হলো কালি লাগা অংশটুকু কাঁচা দুধে কিছু সময় ভিজিয়ে রাখতে পারেন। কিছুক্ষণ পর সাধারণ কাপড় কাচা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। এতে করে দেখবেন আস্তে আস্তে কালির দাগ হালকা হয়ে আসবে।

# কিছু পরিমাণ গ্লিসারিন নিয়ে সামান্য গরম করে কালির দাগের ওপর কয়েক বার ঘষুণ। এরপর ভালো করে সাধারণ কাপড় কাচা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। যদি সম্ভব হয় কয়েক ফোঁটা অ্যামোনিয়া যোগ করতে পারেন এই গ্লিসারিনের সঙ্গে।

# আরেকটি মজার বিষয় রয়েছে। সেটি হলো চুল সুন্দর করার কাজে ব্যবহৃত হেয়ার স্প্রেও কালির দাগ দূর করে থাকে। কালির দাগের ওপর হেয়ার স্প্রে দিয়ে কয়েকবার স্প্রে করতে হবে। তারপর কিছুক্ষণ রেখে শুকানোর পর ধুয়ে ফেলতে হবে।

# আমরা সচরাচর নেলপলিশ উঠানোর জন্য যে রিমোভার ব্যবহার করে থাকি। রিমোভার দিয়ে অনেক সময় কালির দাগ দূর করা যায়।

# আরেকটি জিনিস রয়েছে যেটি দাগ তোলার জন্য উপকার করে থাকে। আর তা হলো এলকোহল। এটি অনেক সময় ভালো দাগ দূরীকরণ উপাদান হিসেবে কাজ করে থাকে। কালির দাগ লাগা স্থানটি কিছু সময় এলকোহল দিয়ে ভিজিয়ে রাখুন। এরপর স্বাভাবিক নিয়মে সাধারণ ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলতে হবে।

# আমরা অনেকেই জানি লেবুর রস কালির দাগ উঠাতে কাজে আসে। কালির দাগ লাগা স্থানটিতে লেবুর রস দিয়ে ভালো করে বেশ কিছক্ষণ ঘষুণ। এরপর ধুয়ে ফেলুন। এতেও উপকার পাবেন।

# গরম পানির মধ্যে ১ বা ২ চা চামচ ডিটারজেন্ট, ১ টেবিল চামচ হোয়াইট ভিনেগার দিয়ে কালির দাগ লাগা কাপড়টি ৩০ মিনিট ভিজিয়ে রাখুন।এরপর ধুয়ে ফেলুন।

Advertisements
Loading...