ফেসবুকেও এবার নজরদারি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিরুদ্ধেও এবার ব্যবহারকারীদের ওপর নজরদারির অভিযোগ উঠেছে।

Surveillance & Facebook

বেলজিয়ামের তথ্য সংরক্ষণ কর্তৃপক্ষ অভিযোগ করে বলেছে, যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) মতো ফেসবুক কর্তৃপক্ষও অনুমতি ছাড়াই ইউরোপীয় ব্যবহারকারীদের ওপর নজদারি চালিয়েছিল।

ফেসবুকের বিরুদ্ধে দায়ের করা এক মামলায় বেলজিয়ামের ব্যক্তিগত গোপনীয়তা বিষয়ক কমিশনের (বিপিসি) প্রতিনিধি ফ্রেডেরিক ডিবাসেরেসহ অন্যসব আইনজীবিরা এমন অভিযোগ করেন।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, বেলজিয়াম এবং ইউরোপের ব্যক্তিগত গোপনীয়তা বিষয়ক আইন অমান্যের অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে এই মামলাটি দায়ের করেছে বিপিসি। এই মামলায বিজ্ঞাপনদাতাদের স্বার্থে ফেসবুক ব্যবহারকারীদের ওপর নজরদারির মাধ্যমে আইন অমান্যের অভিযোগ তোলা হয়েছে। ইউরোপের অন্যান্য দেশও মামলাটির ওপর কড়া নজর রাখছে।

আদালতে যুক্তিতর্ক উপস্থাপনের প্রথম দিন (সোমবার) এনএসআই’র গোপন তথ্য নজরদারি কার্যক্রমের ইঙ্গিত করে বিপিস্থির প্রতিনিধি ফ্রেডেরিক ডিবাসেরে বলেন, ‘এনএসআই সমগ্র বিশ্বের লোকজনের ওপর নজরদারি করছে, সেটি জানার পর সবাই হতাশ। এই প্রতিষ্ঠানটিও (ফেসবুক) ঠিক একই কাজ করছে তবে সম্পূর্ণিএক ভিন্ন পন্থায়।’

অবশ্য ফেসবুক কর্তৃপক্ষ এমন নজরদারির অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে। তারা বিপিসির প্রতিবেদনটি মিথ্যা বলে উল্লেখ করেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...