দারিদ্র্যের সংজ্ঞা পুনর্নিধারণ: ১৪৮ টাকার কম আয় করা মানুষ দরিদ্র!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বব্যাংক দারিদ্র্যের সংজ্ঞা পুনর্নিধারণ করেছে। এতে বলা হয়েছে যে, দৈনিক ১ দশমিক ৯০ ডলার যা বাংলাদেশী টাকায় ১৪৮ টাকার কম আয় করা মানুষ দরিদ্র বলে বিবেচিত হবেন!

definition of poverty

জানা যায়, ১৯৯০ সালের পর এই প্রথম দারিদ্র্যের সংজ্ঞা পুনর্নিধারণ করা হলো। ১৯৯০ সালের আগে দৈনিক ১ দশমিক ২৫ ডলার যা বাংলাদেশী টাকায় ৯৭ দশমিক ২৭ টাকার কম আয় করাদের দরিদ্র বলে সংজ্ঞায়িত করেছিল এই সংস্থাটি।

বিশেষজ্ঞদের ধারণা, দারিদ্র্যের সংজ্ঞা পুনর্নিধারনের কারণে বিশ্বব্যাপী দরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়ে যাবে। কিন্তু এই মুহূর্তে সঠিক সংখ্যা নির্ধারণ করা না গেলেও বিশ্বব্যাংক মনে করছে যে, ১৪ কোটি ৮০ লাখ মানুষ নতুন করে দরিদ্রের কাতারে গিয়ে মিলিত হবে।

definition of poverty-2

বিশ্লেষকদের মনে করছেন, দরিদ্রের সংখ্যা সবচেয়ে বেশি বাড়বে পূর্ব এশীয়া অঞ্চলে। এই এলাকার ২৯ কোটি ৩০ লাখ মানুষের মধ্যে ১৫ কোটি ৭০ লাখ ইতিমধ্যে দারিদ্র্যসীমার নিচে বাস করে আসছে। লাতিন আমেরিকায় ৮০ লাখের মতো মানুষ নতুন করে দারিদ্র্যসীমার নিচে চলে যাচ্ছেন। অপরদিকে দক্ষিণ এশিয়ায় দরিদ্রের সংখ্যা বাড়বে অন্তত ৭০ লাখ। তবে এই দারিদ্র্যের সংজ্ঞা বিশ্বের বিবেকবান মানুষদের কিছুটা হলেও নাড়া দিতে পারে। সেক্ষেত্রে কিছু নেতিবাচক প্রভাব আশা করাও অমূলক নয় বলে মনে করা হচ্ছে।

Advertisements
Loading...