এখন থেকে কলাতেই পাওয়া যাবে আইসক্রিমের স্বাদ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এখন থেকে আর আইসক্রিম খাওয়ার প্রয়োজন হবে না। কারণ হলো কলাতেই পাওয়া যাবে আইসক্রিমের স্বাদ!

Banana & ice cream-01

পৃথিবীতে কতো রকমের ফলফলাদি রয়েছে তা গুনে শেষ করা যাবে না। আর এই হরেক পদের ফলের মধ্যে একটি হলো কলা। আর এমন কোনো দেশ পাওয়া যাবে না, যেখানে কলা উৎপাদিত হয় না। এই কলার রয়েছে কয়েক হাজার জাত।

Banana & ice cream

তবে আমরা আমাদের চর্তুপাশে যে কলা দেখতে পাই, তার অধিকাংশই হলো ক্যাভেন্ডিশ জাতের। যে কোনো বৈরি পরিবেশেই এই জাতের কলা উৎপাদিত হয়, তাই বিশ্বের সর্বত্রই মূলত এই কলা পাওয়া যায়।

Banana & ice cream-02

তবে আজ একটি ভিন্ন স্বাদের কলার পরিচিতি আমরা পেয়েছি। এই কলাটি দক্ষিণ এশিয়া ও মধ্য আমেরিকার বিভিন্ন অঞ্চলে হয়ে থাকে। অন্যান্য সকল জাতের তুলনায় এই কলার স্বাদ একেবারে ভিন্ন। এই কলার চামড়া খুব পাতলা হয়ে থাকে। এই কলার স্বাদ অনেকটা ভ্যানিলার মতোই। তবে এই কলা গাছপাঁকা না হলে খেতে জুত হয় না। গাছপাঁকা কলা গাছ হতে নামানোর পর সেই কলা মুখে দেওয়া হলে, মনে হবে যেনো আইসক্রিম মুখের ভেতর গলে যাচ্ছে। আর তাই হাওয়াইয়ের মানুষরা এই কলা দিয়ে বিভিন্ন পদ তৈরি করে থাকে।

Banana & ice cream-3

এই আইসক্রিম কলাটি ব্লু জাভা কলা নামেও পরিচিত। জানা যায়, ১৯২০ সাল হতে ব্লু জাভা কলার চাষ হাওয়াইতে শুরু হয়। হাওয়াইতে মোট ১০০ জাতের কলা রয়েছে। প্রত্যেক কলাই স্বাদে আরেকটির চেয়ে একেবারে ভিন্ন। তবে আইনক্রিমের স্বাদের এই কথা ওই অঞ্চলে বেশ জনপ্রিয়। কারণ এই কলাটি খেলে মনে হবে আপনি যেনো আইসক্রিম খাচ্ছেন!
Banana & ice cream-4

Advertisements
Loading...