সাইবার ঝুঁকি মোকাবেলা করতে নতুন জোট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইন্টারনেটের ব্যবহার যতো বাড়ছে ততোই সাইবার ঝুঁকিও বাড়ছে। ইন্টারনেটে চালিত হার্ডওয়্যার ডিভাইসকে নিরাপদ করতে জোটবদ্ধ হচ্ছে সংশ্লিষ্ট কোম্পানিগুলো।

cyber risks

এজন্য বহুজাতিক টেলিকমিউনিকেশন কোম্পানি বিটি, ভোডোফোন এবং চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলসহ অন্তত ৩০টিরও বেশি কোম্পানি ইন্টারনেট সংযুক্ত ডিভাইসকে ত্রুটিমুক্ত রাখতে একসঙ্গে কাজ করার উদ্যোগ গ্রহণ করেছেন। সেজন্য ইন্টারনেট অব থিংস সিকিউরিটি ফাউন্ডেশন্থ শীর্ষক নতুন প্লাটফর্ম ইতিমধ্যে গড়ে তুলেছে প্রতিষ্ঠানগুলো।

এই প্লাটফর্মটি মূলত স্মার্ট গেজেটগুলোর ত্রুটি এবং দুর্বলতা দূর করে ইন্টারনেটবান্ধব হার্ডওয়্যার তৈরিতে কাজ করবে। একই সঙ্গে ইন্টারনেট অব থিংস বা ইন্টারনেট চালিত ডিভাইসের ত্রুটি মোকাবেলায় সদস্যভুক্ত প্রতিষ্ঠানের কারিগরি সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

বিকাশমান ইন্টারনেট ভিত্তিক ডিভাইস প্রাত্যহিক ঘরোয়া কাজের সঙ্গে সঙ্গে যোগাযোগ রক্ষার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে শুরু করেছে। এই প্লাটফর্মের আওতায় ইন্টারনেটবান্ধব এসব ডিভাইস এখন থেকে নজরদারিতে রাখা হবে। কোনো রকম ত্রুটি দেখা দিলে দূরবর্তী স্থান হতেই তা সমাধানের চেষ্টা করা হবে বলে জানানো হয়েছে।

এই উদ্যোগটিকে স্বাগত জানিয়ে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেছেন, উদ্যোগটি আগামী দিনের স্মার্ট গেজেট ব্যবহারকারীদের দুশ্চিন্তা দূর করবে।

Advertisements
Loading...