নিহত হাজিদের শনাক্তে ডিএনএ নমুনা নেওয়া হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার হজে গিয়ে বেশ কিছু দুর্ঘটনার কারণে অনেক হাজির মৃত্যু ঘটেছে। প্রথমে ক্রেন ভেঙ্গে মৃত্যু হলেও সেটি সকলকে শনাক্ত করা সম্ভব হয়। কিন্তু মিনায় দলিত হয়ে নিহত হাজিদের শনাক্তে ডিএনএ নমুনা নেওয়া হচ্ছে।

DNA samples and Haji

সৌদি আরবের মিনায় পবিত্র হজ পালনের সময় নিহতদের শনাক্ত করার অন্য কোনো উপায় না থাকায় শেষ পর্যন্ত ডিএনএ নমুনা সংগ্রহ শুরু হয়েছে। মদিনার আল নূর স্পেশালিস্ট হাসপাতালে এই নমুনা সংগ্রহের কাজ শুরু করা হয়েছে।

সৌদি হজ কার্যক্রম এবং নিহতদের পুনর্বাসনের কাজ তদারকের জন্য একটি কমিটি গঠিত হয়েছে। কমিটি জানিয়েছে, নিখোঁজ হাজিদের আপনজনদের ডিএনএ সংগ্রহ শুরু হয়েছে। আল নূর স্পেশালিস্ট হাসপাতালের পরিচালক আয়মান ইয়ামানি সংবাদ মাধ্যমকে বলেছেন, সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এই হাসপাতালকে নিহত হাজিদের আত্মীয়স্বজনদের ডিএনএ সংগ্রহের দায়িত্ব দেওয়া হয়েছে। ডিএনএ পরীক্ষার মাধ্যমে মৃতদেহ শনাক্ত করা হলে ওই মৃতদেহ রাখার দায়িত্ব দেওয়া হয়েছে আল মোসেম ইমার্জেন্সি কমপ্লেক্সকে। সেজন্য নিহত হাজিদের ঘনিষ্ঠজন যদি সৌদি আরবে থাকেন, তাহলে তাদের এসব হাসপাতাল অথবা কমপ্লেক্সের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

অপরদিকে যদি নিহত হাজিদের কোনো আত্মীয় সৌদি আরবে না থাকেন, সেক্ষেত্রে তাদের ডিএনএ পরীক্ষার ফল পাঠাতে বলা হবে নিজ নিজ দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ে। পরে দুই দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে সহযোগিতার মাধ্যমে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, হজের সময় সৌদি আরবের মিনায় দলিত হয়ে বহু হাজি মৃত্যুবরণ করেন। যাদের সকলকে এখনও শনাক্ত করা সম্ভব হয়নি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...