অসম্ভব সুন্দর এক নীলপরী পাখির গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবী জুড়ে কত রকম পাখি রয়েছে। এসব পাখি এক এক রকম সৌন্দর্য বর্ধন করে আমাদের সমাজে বসবাস করছে। আজ অসম্ভব সুন্দর এক নীলপরী পাখির গল্প রয়েছে আপনাদের জন্য।

Asian Fairy Bluebird

গল্পের সেই পরী কিন্তু নয়, এই এক বাস্তবের পরী। এটি হচ্ছে নীলপরী পাখির গল্প। এই পাখিটি পরীর মতো পাখা ঝাপটিয়ে থাকে। তাই দেখতেও ঠিক নীলপরীর মতো লাগে। সে কারণেই হয়তো এই পাখিটিকে ডাকা হয় নীলপরী বলে। এই নীলপরী পাখি আমাদের দেশেও রয়েছে। যদিও সব সময় এটি চোখে পড়ে না। কখনওবা দেখতে পাওয়া গেলে সবাই বিমুগ্ধ হয়ে দেখেনে এই নীলপরী পাখিটিকে। আর তখন পাখি প্রেমিদের কাছে খুবই ভাললাগার এবং একটি বিশেষ মুহূর্ত বলে মনে হয়।

নীলপরীর দৈহিক গঠন

পুরুষ নীলপরী পাখি উজ্জল বেগুনি মিশ্রিত নীল রংয়ের হয়ে থাকে। এদের চোখের নীচে এবং ডানায় কালো রং-এ সজ্জিত দেখতে পাওয়া বড়ই ভাগ্যের ব্যাপার। অপরদিকে মেয়ে নীলপরীর একটু মলিন নীল সবুজ ও বাদামী কালো ঠোট হয়ে থাকে। তবে পুরুষ ও নারী দুই পাখিরই চোখ লাল। এই পাখিটি গাছের মগডালে ও ঘন জঙ্গলে সবসময় থাকতে পছন্দ করে। প্রায় সব পাখির মতো এই পাখিরও পুরুষ নারীতে বেশ ভিন্নতা রয়েছে দৈহিকগত ভাবে। এই নীলপরী পাখির ইংরেজি নাম: fairy-bluebirds আর বৈজ্ঞানিক নাম: Irena puella ।

নীলপরী পাখির স্বভাব

নীলপরী পাখি মূলত মিশ্র চিরসবুজ বনে বেশি থাকে। ফুলে-ফলে ভরা গাছে এরা সব সময় বিচরণ করে বোড়ায়। ফুলের রেনু এবং পাকা ফল এরা বেশি পছন্দ করে। জানুয়ারি হতে জুনের মধ্যে এরা প্রেমে আবদ্ধ হয় এবং সেসময় প্রজনন প্রক্রিয়া সম্পন্ন করে। প্রতিবার ২/৩ টি ডিম পাড়ে এবং ডিমগুলি জলপাই রংয়ের ও বাদামী ছাপযুক্ত খুব সুন্দর দেখায়। মেয়ে পাখি একা একায় ডিমে তা দেয়।

কোথায় থাকে নীলপরী পাখি

দেশের মিশ্র চিরসবুজ বন এলাকা হিসেবে খ্যাত সিলেট এবং চট্রগ্রামের বনাঞ্চলে এই নীলপরী পাখির বসবাস। তবে ভারত, নেপাল, মায়ানমার, চীন, থাইল্যান্ড, ইন্দোনেশীয়া ও মলোয়েশীয়ায় নীলপরী পাখি দেখতে পাওয়া যায়।

অপূর্ব সুন্দর এই নীলপরী পাখিটি ধীরে ধীরে কমে যাচ্ছে। এখন আগের মতো করে দেখা যায় না এই পাখিটি। এভাবে চলতে থাকলে হয়তো একদিন বিলুপ্ত ঘটবে এই সুন্দর পাখির। এদের সংরক্ষণে আমাদের সকলকে এগিয়ে আসা একান্ত দরকার। তথ্যসূত্র: naturepage.wordpress.com

Advertisements
Loading...