এবার আসছে পুরুষদের জন্য জন্ম নিয়ন্ত্রণ পিল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার আসছে পুরুষদের জন্য জন্ম নিয়ন্ত্রণ পিল। পুরুষদের জন্য এই জন্ম নিয়ন্ত্রণ পিলের ফর্মুলা আবিষ্কার করলেন জাপানের একদল গবেষক।

birth control pill for men coming-01

ওসাকা ইউনিভার্সিটির রিসার্চ ইন্সটিটিউট ফর মাইক্রোবিয়াল ডিজিজের এক দল গবেষক ক্যালসিনইউরিনের PPP3CC ও PPP3R2 প্রোটিন পুরুষ ইঁদুরদের ওপর পরীক্ষা করা হয়। গবেষণায় দেখা যায় যে, যেইসব পুরুষ ইঁদুরদের শরীরে PPP3R2 কম মাত্রায় উৎপন্ন হয়ে তাকে, তাদের শরীর PPP3CC উৎপন্ন করতে পারে না। লস এঞ্জেলস টাইমসে সম্প্রতি প্রকাশিত হয় এই গবেষণার ফলাফল।

গবেষকরা এইসব ইঁদুরদের নকআউট ইঁদুর হিসেবে ধরেন। গবেষকরা দেখেছেন, নকআউট ইঁদুরদের সঙ্গে মহিলা ইঁদুরদের যৌনসংসর্গেও মহিলা ইঁদুরদের গর্ভসঞ্চার হয় না। পরীক্ষার পর গবেষকরা দেখতে পান যে, নকআউট ইঁদুরদের শুক্রানু ডিম্বানুর জোনা পেলুসিডা মেমব্রেন ভেদ করে প্রবেশ করতে পারে না। গবেষকরা জানিয়েছেন, নকআউট ইঁদুরদের শুক্রানু অন্য সাধারণ শুক্রানুদের মতো লেজ নাড়তে পারে না। সে কারণে এই শুক্রানুগুলি ডিম্বানুর পর্দা ভেদ করতে অক্ষম।

birth control pill for men coming

গবেষকরা তাদের গবেষণা অব্যাহত রাখেন। গবেষণার পরবর্তী পদক্ষেপ হিসেবে সুস্থ স্বাভাবিক ইঁদুরদের সাইক্লোস্পোরিন A এবং FK506 ওষুধ দেওয়া হয়। গবেষকরা দেখেছেন, এই পরীক্ষা চলাকালীন টানা ২ সপ্তাহ ইঁদুরগুলির যৌনসক্ষমতা নষ্ট হয়ে গিয়েছিল, পরীক্ষা বন্ধ করার এক সপ্তাহ পর আবার তাদের যৌনসক্ষমতা ফিরে আসে। গবেষকরা মূলত এই গবেষণার ওপর ভিত্তি করে স্পার্ম ক্যালসিনেরিয়ামকে পুরুষদের জন্ম নিয়ন্ত্রক পিল হিসেবে ব্যবহার করার কথা ভাবছেন।

ওষুধটি পরীক্ষামূলকভাবে কেবল ইঁদুরের দেহে প্রয়োগ করা হয়েছে। এটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে গবেষণা শেষ করে একদিন ওষুধটি অবশ্যই বাজারে পাওয়া যাবে- এমন আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্ট গবেষকরা।

Advertisements
Loading...