কম বয়সে বিয়ে করলে আয়ু বাড়ে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের একদল গবেষক গবেষণা করে পেয়েছেন কম বয়সে বিয়ে করলে আয়ু বাড়ে! যারা কম বয়সে বিয়ে করে তারা দীর্ঘ আয়ু লাভ করে বলে গবেষকরা দেখতে পেয়েছেন।

Married early age

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার ডিউক ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার বিয়ে নিয়ে এই গবেষণা চালিয়েছে। গবেষণায় বলা হয় যে, কম বয়সে বিয়ে করলে দীর্ঘ জীবন বেঁচে থাকা যায়। এতে মৃত্যু ঝুঁকিও অনেকাংশে কমে যায় বলে জানিয়েছেন গবেষক দলের ইলিন সিয়েগলার এবং তার সহযোগীরা। ইলিন সিয়গেলার বলেছেন, ‘মাঝবয়সে একজন সঙ্গী অথবা সঙ্গিনী থাকলে সুরক্ষিত থাকার সম্ভাবনা অনেক বেশি। এ বয়সে একাকীত্ব মানুষকে ক্রমেই আশা এবং ভবিষ্যতের প্রতি আস্থাহীন করে।’

গবেষক দলটি আরও বলেছেন, ৪০ বছর বয়সের পর একজন মানুষের একাকী থাকা, সঙ্গী অথবা সঙ্গিনীকে হারিয়ে নতুন করে বিয়ে না করা, অসময়ে মৃত্যুর ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। এমনকি ৬০ বছর বয়স পর্যন্ত পৌঁছানাটো তারজন্য দুষ্কর হয়ে পড়ে।

Muslim brides sit as they wait for their weddings to start during a mass marriage ceremony in the western Indian city of Ahmedabad February 22, 2013. A total of 151 Muslim couples from various parts of Ahmedabad took wedding vows during the mass marriage ceremony organised by a Muslim voluntary organisation, organisers said. REUTERS/Amit Dave (INDIA - Tags: RELIGION SOCIETY TPX IMAGES OF THE DAY)

আবার গবেষকরা দেখেছেন, বিবাহিত যেসব ব্যক্তিদের ধূমপান অথবা অ্যালকোহলের বদভ্যাস রয়েছে, তাদের ক্ষেত্রেও অবিবাহিতদের তুলনায় মাঝবয়সে বেঁচে থাকার সম্ভাবনা ২ দশমিক ৩ গুণ বেশি রয়েছে। অপরদিকে মাঝবয়সের ঠিক পূর্বে বিবাহবিচ্ছেদের মতো ঘটনা ঘটলে কিংবা একাকী থাকার সিদ্ধান্ত নিলে, তা আয়ুর ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে গবেষকরা মত দিয়েছেন।

গবেষকরা বলেছেন, সবদিক বিবেচনায় আনলে দেখা যায় যে, যারা কম বয়সে বিবাহ করেছেন তাদের আয়ু বেড়েছে। দীর্ঘদিনের গবেষণার পর গবেষকরা এই তথ্য প্রকাশ করেছেন।

Advertisements
Loading...