নিখোঁজ শিক্ষার্থীর সন্ধান পাওয়া যাবে স্মার্ট আইডি কার্ডের মাধ্যমে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শিক্ষার্থীদের স্কুল-কলেজে পাঠিয়ে অভিভাবকদের আর টেনশন করতে হবে না। কারণ সন্তান যেখানেই থাক স্মার্টকার্ড অভিভাবকদের সংকেত দেবে।

Smart ID cards &  students

বিদ্যালয়গামী শিক্ষার্থীর নিয়ে বিশেষ করে মেয়েদের নিয়ে অভিভাবকদের চিন্তার শেষ থাকে না। কিন্তু এখন সেই চিন্তার দিন বোধহয় শেষ হচ্ছে। বিদ্যালয়ে পৌঁছানো কিংবা বাড়ি ফেরার তথ্য জানিয়ে দেবে এই যন্ত্রটি অর্থাৎ স্মার্ট আইডি কার্ড।

আবার কোনো শিক্ষার্থী হারিয়ে গেলে কিংবা অপহরণের শিকার হলে ট্র্যাকিং-এর মাধ্যমে তাকে খুঁজে বের করা সহজ হবে। আর এগুলো করবে স্মার্ট আইডি কার্ড। ওই স্মার্ট আইডি কার্ডের মাধ্যমে বাড়িতে বসেই অভিভাবকরা জানতে পারবেন যে, তাদের সন্তান বিদ্যালয়ে রয়েছেন নাকি বাইরে অবস্থান করছে। এমন স্মার্ট আইডি কার্ডই শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়া হচ্ছে।

দেশে প্রথমবারের মতো রাজশাহী মহানগরীতে স্মার্ট আইডি কার্ড বিতরণ করা হয়েছে। রাজশাহী পিএন সরকারি বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে এই কার্ড বিতরণ করা হয়। গত সোমবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এই স্মার্ট আইডি কার্ড বিতরণ করেন রাজশাহী সদর আসনের মাননীয় সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

ফজলে হোসেন বাদশা এ সময় বলেন, দ্রুত সময়ের মধ্যে রাজশাহীর সরকারি-বেসরকারি সকল বিদ্যালয় এবং কলেজগুলোতে এই স্মার্ট আইডি কার্ড বিতরণ করা হবে। নিজ উদ্যোগে আই কার্ডের প্রচলন শুরু করলেও তিনি শিক্ষামন্ত্রীকে এই কার্ডের জন্য পৃথক বাজেট বরাদ্দের আহব্বান করবেন বলেও জানান।

উল্লেখ্য, স্মার্ট আইডি কার্ডের কল্যাণে অভিভাবকরা সন্তানদের স্কুলে পাঠিয়ে চিন্তামুক্ত থাকতে পারবেন। তাছাড়া কোনো শিক্ষার্থী যদি হারিয়ে যায়, তাহলে ট্র্যাকিং-এর মাধ্যমে তাকে খুঁজে বের করা সহজ হবে।

Advertisements
Loading...