এবার জেলের কয়েদিদের পাহারা দেবে কুমির!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জেলের কয়েদিদের পাহারার জন্য আর লোক নিয়োগ করবে না ইন্দোনেশীয়া। এবার জেলের কয়েদিদের পাহারায় রাখা হবে কুমিরকে!

Guard crocodiles

সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবরে জানা যায়, ইন্দোনেশীয়ায় মাদক বিক্রি, চোরাচালানসহ বিভিন্ন অপরাধের দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিতদের জন্যে একটি গোটা দ্বীপকে কারাগার বানিয়ে তা কুমির দিয়ে পাহারা দেওয়ার প্রস্তাব করা হয়। ইন্দোনেশীয়ার মাদক বিরোধী সংস্থার প্রধান বুদি ওয়াসেসো এই প্রস্তাব করেছেন।

বুদি ওয়াসেসো বলেছেন, ‘অনেক সময় কুমির মানুষের চেয়ে অনেক ভালো পাহারা দিতে পারে, এর কারণ হলো এদেরকে ঘুষ দেওয়া যায় না।’

ওয়াসেসো ইন্দোনেশীয়ার একটি স্থানীয় ওয়েবসাইটকে আরও বলেন, ‘একটি দ্বীপ-কারাগার বানানোর পর আমরা যতো বেশি সম্ভব কুমির সেখানে পাহারায় রাখবো।’

বুদি ওয়াসেসো আরও বলেছেন, ‘সবচেয়ে মারাত্মক হিংস্র কুমির খুঁজে বের করতে তিনি দ্বীপ-রাষ্ট্রটির বিভিন্ন এলাকা সফরে যাবেন।’ জানা যায়, ইন্দোনেশীয়ায় মাদক সংক্রান্ত মামলায় গত ৪ বছর ধরে মৃত্যুদণ্ড কার্যকর করা বন্ধ থাকলেও ২০১৩ সালে এই বিধি-নিষেধ প্রত্যাহার করা হয়।

জানা গেছে, দ্বীপ-কারাগার বানানোর পরিকল্পনাটি এখনও খুব প্রাথমিক অবস্থায় রয়েছে। কোথায় কবে এটি করা হতে পারে তা এখনও ঠিক হয়নি।

উল্লেখ্য, বিশ্বে যেসব দেশে খুব কঠোর মাদক বিরোধী আইন রয়েছে, তারমধ্যে ইন্দোনেশীয়া অন্যতম একটি দেশ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...